জাপান সাগরে ৩টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

প্রকাশঃ ডিসেম্বর ৩১, ২০২২ সময়ঃ ১১:১৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

উত্তর কোরিয়া জাপান সাগরের দিকে তিনটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রগুলো জাপান সাগরে পড়েছে এবং এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এটি এক বছরের মধ্যে সর্বশেষ উৎক্ষেপণ যা একটি ধারাবাহিক যুদ্ধরত পিয়ংইয়ংয়ে  ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি শনিবার সকালে ছোড়া হয়েছিল স্থানীয় সময় সকাল ৮টায় পরে দ্বিতীয়টি আনুমানিক ৮টা ১৪ মিনিটে নিক্ষেপ করা হয়েছিল এবং তৃতীয়টি ক্ষেপণাস্ত্রটি ছুড়েছিল এক মিনিট পরে।

তিনটি ক্ষেপণাস্ত্রই রাজধানী পিয়ংইয়ংয়ের শহরতলী থেকে ছোঁড়া হয়েছিল এবং ১০০ কিলোমিটার (৬২ মাইল) উচ্চতায় পৌঁছেছিল এবং আনুমানিক ৩৫০ কিলোমিটার (২১৭ মাইল) উড়েছিল।

মন্ত্রণালয় এবং সংবাদ সংস্থার মতে, ক্ষেপণাস্ত্রগুলি জাপান সাগরে ছড়িয়ে পড়ে। তবে জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে একটি পানির অংশে উপকূলরেখা থেকে প্রায় ৩৭০ কিলোমিটার বিস্তৃত ছিল।

মন্ত্রণালয় বলেছে, ক্ষেপণাস্ত্রের ফ্লাইট পাথের আশেপাশে বিমান এবং জাহাজগুলিকে সতর্কীকরণ তথ্য সরবরাহ করা হয়েছিল, তবে “এই সময়ে” কোনও ঘটনা রিপোর্ট করা হয়নি।

জাপানী প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “উত্তর কোরিয়ার ধারাবাহিক পদক্ষেপ যার মধ্যে বারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, জাপান, অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ৷ উপরন্তু, এই ধরনের ব্যালিস্টিক পরীক্ষাগুলি প্রাসঙ্গিক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন করে,”

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G