বিটি বেগুন বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৭ সময়ঃ ৩:১৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৬ অপরাহ্ণ

শামীম আহসান মল্লিক, বাগেরহাট প্রতিনিধি:

কোন কীটনাশক এবং বালাইনাশক স্প্রে ছাড়াই বাগেরহাটের মোরেলগঞ্জে বিটি বেগুন-৩ এর ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। স্থানীয় জাতের এ বেগুন চাষে চাষীদের আগ্রহ বাড়ছে।

পুটিখালী ইউনিয়নের কৃষক আলতাফ শেখ গত বছরের ১১ নভেম্বর ৩৩ শতক জমিতে বিটি বেগুন-৩ চাষাবাদ করেন। তিন মাসের মধ্যে ফলন তোলার উপযোগী হয়। এপ্রিলের শুরুতে তিনি ফলন তুলে বাজারজাত শুরু করেছেন। তিনি জানান, এ বেগুনটি স্থানীয় জাতের হলেও এতে কীটনাশক কিংবা বালাইনাশক স্প্রে প্রয়োজন হয় না।

স্থানীয় জাতের বেগুন শতকরা ৩০ ভাগ ফসল পোকায় ক্ষতি করে এবং প্রতি সপ্তাহে কমপক্ষে ২ বার কীটনাশক স্প্রে করতে হয়। সেখানে বিটি বেগুনে কোনো স্প্রে দিতে হয় না। যার কারনে এ বেগুন চাষে আর্থিকভাবে অনেক সাশ্রয় ও পরিশ্রম কম হয়।

উপজেলা কৃষি অফিসার অনুপম রায় জানান, বিটি বেগুনের বিশেষ গুণ হলো এর ডগা ও ফল ছিদ্রকারী পোকা প্রতিরোধী।

বিটি বেগুন চাষে কৃষকদের উদ্ধুদ্ধকরণের লক্ষ্যে পুটিখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রোববার মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত পিজিবি প্রকল্প পরিচালক জিএম রুহুল আমীন। শতাধিক কৃষক এতে উপস্থিত হয়।

মাঠ দিবসে কৃষক আলতাফ শেখের উৎপাদিত বিটি বেগুন প্রদর্শণ করা হয়। প্রদর্শনী পর বিটি বেগুন-৩ এর চাষাবাদে কৃষকদের মধ্যে এক ধরনের আগ্রহ সৃষ্টি হতে দেখা যায়।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G