বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

প্রকাশঃ জানুয়ারি ২০, ২০১৭ সময়ঃ ১২:২৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৯ অপরাহ্ণ

ijtema-low-res-23-of-133গাজীপুরের টঙ্গীর কাছে তুরাগ নদের তীরে শুরু হয়েছে তিন দিনের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

ভারতের মওলানা মোহাম্মদ শামিমের বয়ানের মধ্য দিয়ে শুক্রবার ফজর নামাজের পর ইজতেমা শুরু হয়। তার হিন্দি বয়ান বাংলায় অনুবাদ করেন বাংলাদেশের মওলানা নুরুর রহমান।

ইজতেমা মাঠের দায়িত্বে নিয়োজিত মুরব্বি গিয়াসউদ্দিন জানান, আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার দ্বিতীয় পর্বের ইজতেমা শেষ হওয়ার কথা।

গত শুক্রবার শুরু হয়ে রোববার সফলভাবে শেষ হয়েছে ইজতেমার প্রথম পর্ব।

১৯৬৬ সাল থেকে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা হয়ে আসছে। চাপ কমাতে ২০১১ সাল থেকে ইজতেমাকে দুই পর্বে বিভক্ত করা হয়। তার পরও স্থান সংকুলান না হওয়ায় ২০১৫ সাল থেকে দেশের অর্ধেক জেলা প্রথম দুই ধাপে এবং বাকি অর্ধেক জেলা পরের বছর দুই ধাপে অংশ নিয়ে আসছে।

স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টঙ্গীর বিভিন্ন মৌজায় ইজতেমার জন্য ১৬০ একর জমি বরাদ্দ দেন।
মুরব্বি গিয়াসউদ্দিন জানান, তাবলিগ জামাতের উদ্যোগে প্রতিবছর এ ইজতেমা অনুষ্ঠিত হয়। ইজতেমায় দেশের বাইরে থেকেও অতিথিরা এসেছেন। ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের প্রায় সব মুসলিম দেশ থেকেই তাবলিগ জামাতের সদস্যরা এসেছেন।

প্রতিবারের মতো ইজতেমা মাঠের উত্তর-পশ্চিমাংশে বিদেশি মেহমানদের জন্য বিশেষভাবে টিনের ছাউনির মাধ্যমে পৃথক কামরা তৈরি করা হয়েছে বলে তিনি জানান।

ইজতেমা উপলক্ষে সব ধরনের সেবা ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিআরটিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইজতেমা উপলক্ষে বিআরটিসি বিভিন্ন রুটে ২২৮টি স্পেশাল বাস সার্ভিস চালু করেছে। চালু করা হয়েছে বিশেষ রেল সার্ভিস।
সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ব্রিগেড তুরাগ নদের সাতটি স্থানে ভাসমান সেতু নির্মাণ করেছে।

গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ জানান, ইজতেমা মাঠে ১২টি নলকূপ স্থাপন করে প্রতিদিন সাড়ে তিন কোটি গ্যালনের বেশি বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। অজু-গোসলের হাউস, টয়লেটসহ প্রয়োজনীয় স্থানে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে। পর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা, মশা নিধনের জন্য ২৪টি ফগার মেশিন ও ধুলাবলি নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় পানি ছিটানোর ব্যবস্থা করা হয়েছে।

পুলিশের পাশাপাশি র‌্যাব, আনসার ও তাবলিগ সদস্যরাও কাজ করছেন বলে জানান পুলিশ সুপার।
দ্বিতীয় পর্বে যে ১৭ জেলা অংশ নিচ্ছে ঢাকা (আংশিক), মেহেরপুর, লালমনিরহাট, রাজবাড়ী, দিনাজপুর, হবিগঞ্জ, মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, বাগেরহাট, চাঁদপুর, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, বরগুনা ও বরিশাল।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G