বিশ্ব ‘প্রথম সত্যিকারের তেল সংকটের মুখোমুখি’

প্রকাশঃ অক্টোবর ২৭, ২০২২ সময়ঃ ৯:৩৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৪ অপরাহ্ণ

ইউক্রেনে রাশিয়া যুদ্ধের ফলে বিশ্ব বাজারে জ্বালানি সরবরাহ এবং বাজারের উপর দীর্ঘস্থায়ী নেতিবাচক প্রভাব ফেলবে, একটি প্রতিবেদনে এ পরামর্শ দেওয়া হয়েছে। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) বলেছিল, এর ফলে বিশ্ব তার প্রথম “সত্যিকার তেল শক্তি সংকটের” সম্মুখীন হয়েছে।

যুদ্ধের কারণে তেল ও গ্যাসের রপ্তানি সীমিত করা হয়েছে,  এতে বিশাল সমস্যা তৈরি হয়েছে। তবে সংকটটিকে একটি টার্নিং পয়েন্ট হিসাবেও দেখা উচিত, যা বিশ্বের সবুজ শক্তিতে রূপান্তরকে ত্বরান্বিত করে। এটি বলে।

“অপ্রতিরোধ্য ভূ-রাজনৈতিক এবং অর্থনৈতিক উদ্বেগের সাথে, পরাশক্তি বাজারগুলি নিয়ন্ত্রণ করতে পারছে না। অত্যন্ত দুর্বল হয়ে আসছে বিশ্ব বাজার, সংকটটি বর্তমান ভঙ্গুরতা এবং স্থায়িত্বের উদাহরণ সৃষ্টি করতে যাচ্ছে।

“সবচেয়ে ভারী বোঝা পড়ছে দরিদ্র পরিবারের উপর, যেখানে আয়ের একটি বড় অংশ তেল-গ্যাসের পেছনে  ব্যয় করা হয়”, রিপোর্টে সতর্ক করা হয়েছে। প্যারিস-ভিত্তিক সংস্থাটি মূল্য বৃদ্ধি থেকে গ্রাহকদের রক্ষা করার জন্য সরকারী ব্যয়ের মূল্য গণনা করে বর্তমানে বিশ্বব্যাপী ৫৫০ ডলারে দাঁড়িয়েছে, এবং বিশেষ করে যুক্তরাজ্য এবং জার্মানিতে আরও বৃদ্ধি পেতে চলেছে৷

আইইএ বলেছে যে ক্রমবর্ধমান খরচের প্রভাব থেকে গ্রাহকদের রক্ষা করার জন্য সবচেয়ে কার্যকর নীতিগুলি, এবং শক্তি পরিকাঠামো পরিবর্তন, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং কোরিয়ার পছন্দ অনুসারে চালু করা হয়েছে।

সূত্র : এমেএনএস নিউজ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G