ব্রাজিলের নির্বাচন: লুলা দা সিলভা অল্প ব্যবধানে প্রেসিডেন্ট নির্বাচিত 

প্রকাশঃ অক্টোবর ৩১, ২০২২ সময়ঃ ১০:০২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:০২ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিলের বামপন্থী প্রাক্তন নেতা বর্তমান অতি-রক্ষণশীলদের কাছে ঘনিষ্ঠ ভোটে লুলা দা সিলভা রাষ্ট্রপতি পদে জয়ী হয়েছেন। চ্যালেঞ্জ জানানো লুইজ ইনাসিও লুলা দা সিলভা ব্রাজিলের পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার নির্বাচনে জয়ী হতে গিয়ে কঠিন লড়াইয়ের মুখোমুখি হন। তিক্ত এই লড়াইয়ের বর্তমান প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে পরাজিত করেছেন।

দেশটির নির্বাচন কর্তৃপক্ষের মতে, লুলা রবিবার বলসোনারোর বিপক্ষে নির্বাচনে ৪৯.২ শতাংশের মধ্যে ৫০.৮ শতাংশ ভোট পেয়েছেন। সাও পাওলোর একটি হোটেলে জড়ো হওয়া জনতাকে দা সিলভা বলেন, “আজকে একমাত্র বিজয়ী হল ব্রাজিলের জনগণ। এটা আমার বা ওয়ার্কার্স পার্টির বিজয় নয়, বিজয় দলগুলো, যারা আমাকে প্রচারণায় সমর্থন করেছিল। এটি একটি গণতান্ত্রিক আন্দোলনের বিজয়, যা রাজনৈতিক দল, ব্যক্তিগত স্বার্থ এবং মতাদর্শের ঊর্ধ্বে থেকে গড়ে উঠেছে যাতে গণতন্ত্র বিজয়ী হয়।”

বলসোনারো ভোট গণনার প্রথমার্ধে এগিয়ে ছিলেন, কিন্তু লুলা তাকে এক পর্যায়ে ছাড়িয়ে যান। সাথে সাথে সাও পাওলোর শহরের কেন্দ্রের রাস্তাগুলি তাদের হর্ন বাজানো গাড়ির শব্দ ছাড়া কিছুই শোনা যাচিছল না। রিও ডি জেনিরোর ইপানেমা আশেপাশের রাস্তায় লোকজনকে চিৎকার করতে শোনা যায়, “আমরা জয়ী।”

১৯৮৫ সালে একটি সামরিক স্বৈরাচারের পর গণতন্ত্রে ফিরে আসে। এর পর থেকে ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় নেতা লুলা, তিনি একজন প্রাক্তন ইউনিয়ন নেতা। এই নেতা  প্রাক্তন সেনা ক্যাপ্টেন বলসোনারো এর বিরুদ্ধে সমাবেশ করেছিলেন।

নির্বাচনটি প্রথমবারের মতো চিহ্নিত করেছে, বর্তমান রাষ্ট্রপতি পুনরায় নির্বাচনে জয়ী হতে ব্যর্থ হয়েছেন। মাত্র দুই মিলিয়ন ভোট দুই প্রার্থীর মাঝে পার্থক্য তৈরি করেছে। ২০১৪ সালের নির্বাচনটি প্রায় ৩.৫ মিলিয়ন ভোটের ব্যবধানে নির্ধারিত হয়েছিল।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G