মিশ্র প্রবণতায় দুই শেয়ার বাজার

প্রকাশঃ ডিসেম্বর ২, ২০১৫ সময়ঃ ৫:২০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

DSE-CSEঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের ৪র্থ কার্যদিবসে মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। শুরুতে লেনদেন ঊর্ধ্বমুখি থাকলেও প্রধম ঘণ্টা পর তা নিম্নমুখী হতে লক্ষ্য করা যায়। কিন্তু পরে তা বৃদ্ধি পেয়েছে। এ প্রবণতার ধারাবাহিকতায়  গত কার্যদিবসের তুলনায় উভয় পুঁজিবাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৫৪ লাখ টাকার। যা গতকালের তুলনায় ৮৬ কোটি টাকা বা ১৭ দশমিক ৯৯ শতাংশ বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি টাকার শেয়ার।আর সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২ পয়েন্ট কমে ৪ হাজার ৬১৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪৪পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৫৭ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বাংলাদেশ স্টিলস লিমিটেড, অ্যাক্টিভ ফাইন, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, আমান ফিড, স্কয়ার ফার্মা, সাইফ পাওয়ারটেক, খুলনা পাওয়ার কোম্পানি, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ এবং রতনপুর স্টিল রি-রোলিং মিলস।

একইসঙ্গে এদিন সিএসই সার্বিক সূচক দশমিক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১২৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

প্রতিক্ষণ/এডি/জেডএমলি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2021
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
20G