যুক্তরাষ্ট্রে ২০২১-এর দাঙ্গার রায় বুধবার হতে পারে

প্রকাশঃ ডিসেম্বর ২০, ২০২২ সময়ঃ ১:৫২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫২ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল দাঙ্গার তদন্তকারী হাউস কমিটি সোমবার তার চূড়ান্ত সভা করেছে। বিচার বিভাগকে সম্ভাব্য অপরাধ তদন্ত করতে বলা হয় এবং কমিটি দেড় বছরে তদন্ত শেষ করেছে। বুধবার সেই দাঙ্গার রায় হতে পারে।

সাতজন ডেমোক্র্যাট এবং দুইজন রিপাবলিকানের কমিটি ১ হাজারেরও বেশি সাক্ষীর সাক্ষাৎকার নিয়েছে। প্রায় এক ডজন শুনানি করেছে এবং লক্ষাধিক তথ্য-প্রমাণ সংগ্রহ করেছে। কারণ এই তদন্তটি ৬ জানুয়ারী ২০২১-এর বিদ্রোহের সবচেয়ে ব্যাপক রেকর্ড তৈরি করতে কাজ করেছে।

চেয়ারম্যান প্রতিনিধি বেনি থম্পসন, একজন মিসিসিপি ডেমোক্র্যাট বলেছেন, কমিটি বিচার বিভাগের কাছে ফৌজদারি রেফারেল করবে, যা বিচারের সুপারিশ করবে। তবে কারা লক্ষ্যবস্তু হবে বা প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তাদের মধ্যে থাকবেন কিনা তা প্রকাশ করেনি। কমিটি ২০২০ সালের নির্বাচনে ডেমোক্র্যাট জো বিডেনের কাছে তার পরাজয়কে উল্টে দেওয়ার জন্য আক্রমণের কয়েক সপ্তাহ আগে ট্রাম্প এবং তৎকালীন রাষ্ট্রপতির প্রচেষ্টার উপর পুরোপুরি দৃষ্টি নিবদ্ধ করেছে।

বিচারের জন্য কোন রেফারেল অনুসরণ করা হবে কিনা, তা সিদ্ধান্ত নেওয়ার জন্য ফেডারেল প্রসিকিউটরদের উপর নির্ভর করবে। আইনপ্রণেতারা পরামর্শ দিয়েছেন ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রতারণার ষড়যন্ত্র এবং কংগ্রেসের আনুষ্ঠানিক কার্যক্রমে বাধা দেওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে। কমিটির সুপারিশগুলো বিচার বিভাগের ওপর রাজনৈতিক চাপ বাড়াবে, কারণ এটি ট্রাম্পের কর্মকাণ্ডের তদন্ত করছে।

বুধবার কমিটি তার চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে, যাতে হামলার বিষয়ে শত শত পৃষ্ঠার ফলাফল অন্তর্ভুক্ত থাকতে পারে। কমিটির সদস্যরা সোমবারের বৈঠকে তাদের ফলাফলের হাইলাইটগুলি পর্যালোচনা করে।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড গত মাসে একটি বিশেষ পরামর্শদাতা, জ্যাক স্মিথ ট্রাম্প সম্পর্কিত তদন্তের তদারকি করার জন্য নিযুক্ত করেছেন। যার মধ্যে একটি বিদ্রোহের উপর দৃষ্টি নিবদ্ধ করা এবং ২০২০ সালের নির্বাচনের ফলাফলকে উল্টে দেওয়ার প্রচেষ্টা রয়েছে।

কমিটির চারজন আইনজীবী রেফারেল সংক্রান্ত সুপারিশগুলি তৈরি করেছেন। রাসকিন ওয়াইমিং প্রতিনিধি লিজ চেনি, রিপাবলিকান ভাইস চেয়ার এবং প্রতিনিধি জো লফগ্রেন এবং অ্যাডাম শিফ উভয়ই ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট। তাদের রেফারেল সুপারিশ সহ বৃহত্তর গোষ্ঠীকে উপস্থাপন করার দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্র: ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G