রাজবাড়ীতে কলা চাষে অধিক আগ্রহী কৃষক

প্রকাশঃ এপ্রিল ১৮, ২০১৭ সময়ঃ ৪:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৭ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম, রাজবাড়ী প্রতিনিধি:

চলতি বছর রাজবাড়ীর বালিয়াকন্দিতে রেকর্ড পরিমাণ জমিতে কলা চাষ হয়েছে। অর্থকরী ফসল কলা চাষ করে লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষক। উৎপাদন খরচ কম এবং উর্বর মাটি আর আবহাওয়া অনুকূলে থাকায় দিন দিন কলা চাষের আগ্রহ বেড়ে যাচ্ছে কৃষকদের। এতে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন এ এলাকার হতদরিদ্র কৃষক।

এছাড়া এবছর রের্কড পরিমাণ জমিতে কলা চাষ হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা কৃষি অধিদপ্তর।

বালিয়াকান্দি উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, চলতি বছরে বালিয়াকান্দির নবাবপুর, নারুয়া, বহরপুর, ইসলামপুর, জামালপুর, জঙ্গল ও সদর ইউনিয়নে প্রায় ১৫০ হেক্টর জমিতে কলা চাষ হচ্ছে। এ সকল জমিতে একর প্রতি ১২০০ চারা রোপন করা যায়। চারা রোপনের ৯ থেকে ১১ মাসের মধ্যে কলা বিক্রির উপযোগী হয়। পরিচর্যা ও কীটনাশক বাবদ একর প্রতি খরচ হয় ৫০ হাজার টাকা। আর আবহাওয়া ও পরিবেশ অনুকূলে থাকলে তা বিক্রি হয় প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা। অধিক লাভ হওয়ায় তাই এ অঞ্চলের কৃষকেরা ঝুঁকছেন কলা চাষে। এছাড়া একবার কলার চারা রোপণ করলে তা কমপক্ষে ৩ বার ফলন পাওয়া যায়।

কলা চাষী আকমাল হোসেন জানায়,  স্বল্প খরচে অধিক মুনাফা হওয়ায় আমরা কলা চাষে আগ্রহী হচ্ছি।

কলা চাষী হাসিব মোল্যা জানান,  শুধুমাত্র দুবার সার ও একবার সেচ দিলেই কলার ফলন পাওয়া যায়। তাই এ এলাকায় কলার চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এ ব্যাপারে বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাখাওয়াত হোসেন জানান, এই অঞ্চলের কলা ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে। এ এলাকার মাটি ও আবহাওয়া কলা চাষের উপযোগী এবং কম খরচে বেশী লাভ হওয়ায় দিন দিন এই জেলায় কলা চাষীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2020
S S M T W T F
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
20G