সৌদি আরব ওমরাহ পালনে সর্বনিম্ন বয়স বেঁধে দিলো 

প্রকাশঃ ডিসেম্বর ১১, ২০২২ সময়ঃ ৯:২৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৩ অপরাহ্ণ

ধর্ম ডেস্ক

সৌদি আরব পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য সর্বনিম্ন বয়সসীমা বেঁধে দিলো। এখন থেকে পাঁচ বছর বা তার বেশি বয়সী বিদেশিরা ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন করতে পারবেন। রোববার (১১ ডিসেম্বর) দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মুসলমান ওমরাহ পালন করতে সৌদি আরব সফর করেন।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালনের জন্য ন্যূনতম পাঁচ বছর বা তার বেশি বয়সী বিদেশি যাত্রীদের সৌদি আরবে প্রবেশ এবং ওমরাহর অনুমতি দেয়া হবে। তবে বাবা-মায়ের সঙ্গে থাকা তার চেয়ে কম বয়সী শিশুরাও পবিত্র কাবায় অবস্থিত গ্র্যান্ড মসজিদে প্রবেশের অনুমতি পাবে।

সৌদি নিউজ পোর্টাল আজেলের প্রতিবেদন অনুযায়ী, ‘করোনাভাইরাস সংক্রমিত না হলে ন্যূনতম পাঁচ বছর বয়স হলে ওমরাহ পালনের জন্য সৌদি আরবের ভিসার আবেদন করা যাবে।

সৌদি আরব সম্প্রতি ওমরাহ পালনকারীদের সুযোগ-সুবিধা বাড়ানোর অংশ হিসেবে ‘ইউনিফায়েড গভর্নমেন্ট প্ল্যাটফর্ম’ নামে অনলাইনে একটি সহায়তা মঞ্চ চালু করেছে । ‘দ্য নুসুকডটএসএ’ নামে ওই সহায়তা মঞ্চ ওমরাহ পালনে ইচ্ছুকদের ভিসা, পারমিট ও প্রয়োজনীয় অন্যান্য সেবা পেতে সাহায্য করবে। এ সহায়তা মঞ্চের মাধ্যমে অনলাইনে ওমরাহ ভিসা প্রাপ্তি সহজ করা হয়েছে।

চলতি মৌসুমে সাত ধরনের ভিসাধারীকে ওমরাহ পালনের অনুমতি দেয়ার ঘোষণা দেয় সৌদি সরকার। বলা হয়, ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোনাল ভিজিট ভিসা, ই-টুরিস্ট ভিসা, অন অ্যারাইভাল তথা সৌদি এয়ারপোর্টে আসার পর দেয়া ভিসা, ইউরোপের ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য টুরিস্ট ভিসা, ইউএস ও ইউকে ভিসা, লাইসেন্সধারী পর্যটন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা ও ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসাধারীরা চলতি বছর ওমরাহ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

যারা ওমরাহ পালন করতে সৌদি আরবে যাচ্ছেন তারা সৌদি সরকারের অনলাইন প্ল্যাটফর্ম মাকামের মাধ্যমে ওমরাহ ভিসা এবং এ সংক্রান্ত পরিষেবার প্যাকেজ বেছে নিতে পারবেন। এ ছাড়া দেশটির সরকারের ‘ইউনিফায়েড ন্যাশনাল ভিসা প্ল্যাটফর্মের’ মাধ্যমেও ওমরাহ ভিসা ইস্যু করা যাবে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G