হংকংয়ে গণতন্ত্রপন্থী ৪ ছাত্র নেতাকে ৩ বছরের কারাদণ্ড

প্রকাশঃ অক্টোবর ২৩, ২০২২ সময়ঃ ৩:২১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:২১ পূর্বাহ্ণ

হংকংয়ের জাতীয় নিরাপত্তা আইনের অধীনে বিলুপ্ত গণতন্ত্রপন্থী ছাত্র রাজনীতির চার সদস্যকে শনিবার তিন বছর পর্যন্ত জেল দেবার রায় দেয়া হয়েছে।

২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের জুনের মধ্যে কর্মকাণ্ডে বিদ্রোহ উসকে দেওয়ার জন্য ষড়যন্ত্রের যৌথ পরিকল্পনার জন্য ৪ ছাত্রকে জুলাই মাসে আদালতে দোষী সাব্যস্ত করেছিল।

ছাত্র নেতা ওং ইয়াত চিনকে ৩৬ মাসের জন্য এবং দলের সেক্রেটারি চ্যান চি-সামকে ৩৪ মাসের জন্য জেলে পাঠানো হয়েছে। দলের  দুই মুখপাত্রকেও সাজা দেওয়া হয়েছে। জেসিকা চু ওয়াই-ইং ১৯, ৩০ মাসের কারাদণ্ড পেয়েছেন।

ছাত্র রাজনীতি ২০২০ সালের মে মাসে শুরু হয়েছিল এবং কর্তৃপক্ষের বিরুদ্ধে হংকংয়ের “সংগ্রাম” সমর্থন করেছিল। ছাদের দলটি সমর্থন আদায়ের জন্য মূল পদ্ধতি হিসাবে রাস্তার বুথ ব্যবহার করেছিল।

কিন্তু বেইজিং হংকং-এ জাতীয় নিরাপত্তা আইন আরোপ করার পর অ্যাক্টিভিস্ট এবং সিভিল সোসাইটি গ্রুপগুলি দ্রুত বন্ধ হতে শুরু করে। হয় নিরাপত্তা আইন প্রয়োগের ফলে প্রতিক্রিয়ার ভয়ে বা এর সদস্যদের বিরুদ্ধে ইতিমধ্যেই অভিযোগ আনার কারণে এটা হয়েছে।

২১ বছর বয়সী অ্যাক্টিভিস্ট ওং এবং চ্যানকে ২০শে সেপ্টেম্বর, ২০২১-এ ‘বিদ্রোহের প্ররোচনা দেওয়ার’ জন্য প্রথম গ্রেপ্তার করা হয়েছিল। তারপর থেকে তারা আটক অবস্থায় রয়েছে।  এর পর ছাত্র রাজনীতি বিলুপ্ত হয়ে যায়।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G