হিম-শীতল হাওয়ার ফাউন্ডেশন

প্রকাশঃ ডিসেম্বর ২১, ২০১৬ সময়ঃ ৪:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৬ অপরাহ্ণ

winter-foundationশুষ্কতার উপদ্রব শীতকালেই বেশি। অন্যান্য সময়ে যে ফাউন্ডেশন কার্যকর, তা এই ঋতুতে চলে না। বদলে নিতে হয়। তবে ত্বকের প্রবণতা, ধরন ও রঙ মেনে।মেকআপ আর্টিস্ট নিক বারোজ এর মতে ‘শীতের ফাউন্ডেশন হওয়া উচিত শীতের সোয়েটারের মতো, আরামদায়ক কিন্তু ওজনদার নয়।’

কেউ কেউ ভাবতে পারেন, ফাউন্ডেশন তো ফাউন্ডেশনই, তার আবার শীত-গ্রীষ্ম কী! আসলে ঋতুবদলের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকেও নানা রকম পরিবর্তন ঘটে। ফলে পাল্টাতে হয় ত্বক সুরক্ষাকারী প্রসাধন। মেকআপও এর ব্যতিক্রম নয়। বিশেষ করে ফাউন্ডেশন, যেটি মুখে মেকআপের ভিত্তি হিসেবে কাজ করে। সেটি শীত উপযোগী না হলে শুষ্কতার সঙ্গে লড়াই করবে কীভাবে? মেকআপ তো সুন্দর হবেই না, পাশাপাশি ত্বকেও নানা রকম প্রদাহের আশঙ্কা থেকে যাবে।

এ সময় অবশ্যই ময়শ্চারাইজিং লিকুইড ফাউন্ডেশন বেছে নেয়া উচিত; যা ত্বকের আর্দ্রতা বজায় রাখবে। কেউ কেউ শীতের জন্য মিনারেল ফাউন্ডেশনকেও উপযোগী মনে করেন। তবে কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে, এতে শুষ্ক ত্বক আরও শুষ্ক হয়ে পড়ে। তাই সাবধানতা হিসেবে প্রচুর হাইড্রেটিং উপাদান সমৃদ্ধ লিকুইড ফাউন্ডেশন বেছে নেয়াই ভালো, যাতে ত্বক শান্ত থাকে, আরাম পায়।

foundationছাড়াও নিম্নক্ত বিষয়গুলো খেয়াল রাখা উচিত-

-ম্যাটিফায়িং প্রপার্টিযুক্ত যেকোনো প্রসাধন থেকে শীতে দূরে থাকা উচিত। নইলে সমস্যা অনেক বেড়ে যায়।

-এমনকি ম্যাট লিপস্টিক থেকেও দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

-তবে মিশ্র ত্বকের কথা ভিন্ন। অনেকের টি জোন এত বেশি তৈলাক্ত থাকে যে ম্যাট ফর্মুলা ছাড়া সেখানে কোনো প্রসাধনী কাজে লাগে না। সে ক্ষেত্রে দুটোর কম্বিনেশনই শ্রেয়।

-ফাউন্ডেশন নির্বাচনের সময় পারফেক্ট কালার বেছে নেয়ার সমস্যাটিও এসে পড়ে।কমপক্ষে দুটি বা তিনটি রঙের ফাউন্ডেশন একসঙ্গে মিলিয়ে নিয়ে নিজের জন্য তৈরি করা যেতে পারে নতুন একটি রঙ।

-কোন রঙটি ত্বকের সঙ্গে একেবারে মানানসই, হাতের উল্টো পিঠে এক্সপেরিমেন্ট করে তা বের করা যেতে পারে। সঠিক কালার খুঁজে পাবার পরই করতে হবে প্রয়োগ।

-সাধারণত অয়েলি ফাউন্ডেশনের ব্যবহারে তৈলাক্ত ত্বক আরও বেশি তেলতেলে লাগে। সেটি এড়ানোর জন্য উচিত ম্যাট এবং হাইড্রেটিং ফর্মুলা মিশিয়ে নেয়া।

 

প্রতিক্ষণ/এডি/তাজিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

October 2022
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
20G