২০২২ সালের বিশ্ব অর্থনীতি চেয়ে কঠিন হবে : আইএমএফ প্রধান

প্রকাশঃ জানুয়ারি ২, ২০২৩ সময়ঃ ১২:৫৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৫ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

‘বিশ্বের এক-তৃতীয়াংশ অর্থনীতি এই বছর মন্দার মধ্যে পড়বে বলে আশা করা হচ্ছ ‘ – কথা গুলো বলেছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান সতর্ক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং চীনের প্রবৃদ্ধি মন্থর হওয়ায় বিশ্বের বেশিরভাগ অর্থনীতির জন্য এই বছর ২০২২ সালের চেয়ে কঠিন হবে।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেছেন ২০২৩ একটি “কঠিন বছর” হবে। বিশ্বের এক-তৃতীয়াংশ অর্থনীতি মন্দার মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে।

“কেন? কারণ তিনটি বড় অর্থনীতি, [ইউএস, ইইউ, চীন, সবই একযোগে ধীর হয়ে গেছে”- রবিবার সিবিএস প্রোগ্রাম “ফেস দ্য নেশন”-এ উপস্থিত হওয়ার সময় জর্জিয়েভা বলেন।

ইউক্রেনের যুদ্ধ এবং তীব্রভাবে ক্রমবর্ধমান সুদের হার সহ মাথাব্যথার মধ্যে অক্টোবরে আইএমএফ তার বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাস ২.৭ শতাংশে কমিয়ে জুলাইয়ের ২.৯ শতাংশ পূর্বাভাস থেকে কমিয়ে দেওয়ার পরে এই মন্তব্য করা হয়েছে।

জর্জিয়েভা বলেন চীন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো বিশ্বব্যাপী প্রবৃদ্ধি বা তার নীচে বাড়তে পারে। কারণ তার অতি-কঠোর “শূন্য-কোভিড” নীতি ভেঙে দেওয়ার পর কোভিড-১৯ কেস বেড়েছে। যা আগে কখনও দেখা যায়নি এবং পরের বছরের দিকে তাকালে, তিন, চার, পাঁচ, ছয় মাসের জন্য কোভিড বিধিনিষেধ শিথিল করার অর্থ হবে চীন জুড়ে বুশফায়ার কোভিড কেস। আমি গত সপ্তাহে চীনে ছিলাম, শহরের একটি বুদ্বুদে যেখানে ‘জিরো কোভিড’ আছে। তবে একবার চীনারা ভ্রমণ শুরু করলে তা স্থায়ী হবে না।”

জর্জিভা বলেন, তিনি আশা করেছিলেন যে বছরের শেষের দিকে চীনের প্রবৃদ্ধি উন্নত হবে তবে এর দীর্ঘমেয়াদী গতিপথ নিয়ে উদ্বেগ রয়েছে।

“কোভিডের আগে, চীন বিশ্বব্যাপী প্রবৃদ্ধির ৩৪.৩৫, ৪০ শতাংশ প্রদান করবে। এটা আর করছে না। এটা আসলে … এশিয়ান অর্থনীতির জন্য বেশ চাপের বিষয়। আমি যখন এশীয় নেতাদের সঙ্গে কথা বলি, তারা সবাই এই প্রশ্ন দিয়ে শুরু করেন, ‘চীনের সঙ্গে কী ঘটতে যাচ্ছে? চীন কি প্রবৃদ্ধির উচ্চ স্তরে ফিরে যাবে?’

এদিকে, ইউক্রেনের যুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই বছর ব্লকের অর্ধেক মন্দার মধ্যে পড়বে বলে আশা করা হচ্ছে, জর্জিয়েভা বলেছেন।

আইএমএফ প্রধান বলেছেন, তবে, মার্কিন অর্থনীতি তার স্থিতিস্থাপকতার জন্য দাঁড়িয়েছে এবং এই বছর সংকোচন এড়াতে পারে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G