২০২৩ সালে নতুন চমক ভারতে অত্যাধুনিক হাইড্রোজেন ট্রেন

প্রকাশঃ জানুয়ারি ৩, ২০২৩ সময়ঃ ৯:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪৫ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ভারতের যোগাযোগ ব্যবস্থায় আরও উন্নয়ন আসছে এ বছর। ভারতীয় রেল বিভাগ দিনের পর দিন কেবল উন্নতির পথেই হাটছে। ২০২৩ সালে ভারতীয় রেল নতুন আরো একটি পালক যুক্ত করতে চলেছে। ২০২৩ সালে দেশটিতে  নতুন চমক হিসেবেেআসছে অত্যাধুনিক হাইড্রোজেন ট্রেন।

নতুন বছরে হাইড্রোজেন ট্রেনের চাকা গড়াবে ভারতে। ভারতীয় রেল বারবার দূষণ নিয়ন্ত্রণে নানা উদ্যোগ নিয়েছে। এরই প্রতিফল এই হাইড্রোজেন ট্রেন। সম্পূর্ণ ভারতীয় দেশীয় প্রযুক্তিতে তৈরি হাইড্রোজেন ট্রেন চলবে। যার ফলে ডিজেল চালিত ইঞ্জিনে আসছে পরিবর্তন।  ভারতীয় রেল মন্ত্রনালয় আগেই ইঙ্গিত দিয়ে রেখেছিল ২০২৩ সালে হাইড্রোজেন ট্রেনের চাকা গড়াবে। এই ট্রেন কেমন, এর গতি কত কিংবা এটিতে কতগুলি বগি রয়েছে, তা নিয়ে মানুষের মধ্যে বিশেষ আগ্রহ তৈরি হয়েছে।

এ বছর ২০২৩ সালে ভারতের হরিয়ানার শোনপত থেকে জিন্দ ৮৯ কিলোমিটারের রুটে প্রথম এই ট্রেন পথচলা শুরু করবে বলে ভারতীয় রেল বিভাগ ঘোষণা দিয়েছে। তবে এই অত্যাধুনিক হাইড্রোজেন ট্রেন অন্যান্য ট্রেনের মতো বড় হবে না। বগির সংখ্যা হবে বড় জোর ছয় থেকে আটটি। ঘণ্টায় এই ট্রেন দৌড়বে সর্বাধিক ১৪০ কিলোমিটার বেগে। এক্ষেত্রে খরচ বাঁচবে আবার পরিবেশ দূষণ রোধ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ভারতীয় সমুদ্রের পানি থেকে সহজেই তৈরি করা যাবে হাইড্রোজেন, যার যোগান অফুরন্ত।

উল্লেখ, এই ট্রেনের জ্বালানি পুনর্বার ব্যবহার করা যায়। এছাড়াও ট্রেনটিতে অতিরিক্ত শক্তি সঞ্চয় করে রাখার জন্য অতিক্ষমতা সম্পন্ন ইওন ব্যাটারি রয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G