৮৯ অভিবাসীকে ইতালি নামতে দিয়েছে

প্রকাশঃ নভেম্বর ৮, ২০২২ সময়ঃ ৬:২৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:২৪ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

জার্মান মানবিক গোষ্ঠী বলেছে যে তার জাহাজটি মঙ্গলবার ভোরে দক্ষিণ ইতালিতে নোংগর করেছে। ৮৯ জনকে সমুদ্রে উদ্ধার করা হয়েছে। দুই দিন আগেই অভিবাসী উদ্ধার ঘটনায় শেষ হয়েছে। তবে ইতালির নতুন কঠোর-ডান সরকারের অধীনে এই অভিসাীদের আশ্রয়ের আবেদন অব্যাহত রয়েছে ।

মিশন লাইফলাইন রেজিও ক্যালাব্রিয়ায় ২৫-মিটার (৮০-ফুট) রাইজ অ্যাবোভ মালবাহী ডকিংয়ের ভিডিও পোস্ট করেছে এবং বলেছে “বোর্ডে থাকা ৮৯ জন যাত্রী এবং নয়জন ক্রু সদস্যের অডিসি শেষ হয়েছে বলে মনে হচ্ছে।” পরবর্তী একটি পোস্টে এটি বলেছে যে ৮৯ জনকে নামার অনুমতি দেওয়া হয়েছিল।

রুক্ষ আবহওয়াতে সম্মতি ছাড়াই সপ্তাহান্তে ইতালির জলসীমায় প্রবেশ করার পর দলটি ইতালিকে একটি বন্দর বরাদ্দ করার আবেদন জানিয়ে কয়েকদিন ধরে সমুদ্রে অপেক্ষা করেছিল। প্রাথমিক ৯৫ জনের মধ্যে ছয়জনকে চিকিৎসার কারণে সমুদ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

প্রিমিয়ার জর্জিয়া মেলোনির নতুন দূর-ডান-নেতৃত্বাধীন সরকার কেন্দ্রীয় ভূমধ্যসাগরে কর্মরত বেসরকারি সংস্থাগুলির সাথে কঠোর অবস্থান নেওয়ায় ইতালি অভিবাসী উদ্ধারকারী জাহাজগুলিকে সুরক্ষার বন্দর দিয়ে বরাদ্দ করতে অস্বীকার করে। পরিবর্তে এটি তাদের বন্দরগুলিতে নির্দেশ দিচ্ছে। যেখানে কর্তৃপক্ষ কেবলমাত্র দুর্বল ব্যক্তিদের নামতে দেয়।

ইতালীয় কর্তৃপক্ষ জোর দিয়ে বলেছে যে নৌকাগুলিকে অবশ্যই আন্তর্জাতিক জলসীমায় ফিরে যেতে হবে এবং যাদেরকে দুর্বল বলে মনে করা হয় না তাদের আবেদন গ্রহণ যোগ্য না।

সিসিলির কাতানিয়ায় দুটি এনজিও-চালিত নৌকা নোংগর করা হয়েছে। তবে ৩৫ জন লোক বহন করা নৌকাটি ইতালি নামতে দেবে না, অন্যটি ২১৪ জন লোক নিয়ে। উভয় জাহাজই ছাড়তে অস্বীকৃতি জানাচ্ছে, এই বলে যে আন্তর্জাতিক আইন অনুসারে সমুদ্রে উদ্ধার হওয়া সমস্ত লোক ঝুঁকিপূর্ণ এবং নিরাপদ বন্দরের অধিকারী।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G