ফের সেন্সর বোর্ডে ‘রানা প্লাজা’

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৯, ২০১৫ সময়ঃ ৩:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

sensorবাংলাদেশ সেন্সর বোর্ডে বহুল আলোচিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’ আবারো প্রদর্শিত হবে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ আপিল বোর্ড দেখবে চলচ্চিত্রটি।

‘রানা প্লাজা’ নির্মাণ করেন নজরুল ইসলাম খান। ২০১৩ সালে সাভারে রানা প্লাজা নামে একটি বহুতল ভবন ধসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে, ধ্বংসস্তুপ থেকে রেশমা নামের এক মেয়েকে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে নির্মিত হয় ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন- সাইমন সাদিক ও পরীমনি।

সিনেমাটিতে পোশাকশ্রমিক রেশমার চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। তার বিপরীতে আছেন সাইমন সাদিক। সিনেমাতে সাইমন অভিনীত চরিত্রটির নাম টিটু।

চলচ্চিত্রটি কয়েকবার মুক্তির তারিখ ঠিক করলেও উচ্চ আদালতের বাধার মুখে পড়ে। সর্বশেষ ৩ নভেম্বর, এক প্রজ্ঞাপনে তথ্য মন্ত্রণালয় চলচ্চিত্রটির প্রদর্শনী স্থগিত ঘোষণা করে। প্রজ্ঞাপনে বলা হয়, ‘রানা প্লাজা চলচ্চিত্রের বিষয়ে সেন্সর আপিল কমিটির কাছে আপিল আবেদন হওয়ায় উক্ত আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ের ১৭ সেপ্টেম্বর ২০১৫ তারিখের প্রজ্ঞাপনের অনুবৃত্তিক্রমে রানা প্লাজা চলচ্চিত্রটির প্রদর্শন সমগ্র বাংলাদেশে স্থগিত করা হয়েছে।’

এর আগে রানা প্লাজার প্রদর্শনী ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন হাইকোর্ট। চলচ্চিত্রটি ৪ সেপ্টেম্বর মুক্তি দেয়ার কথা ছিল। পরে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ছবিটি ১১ সেপ্টেম্বর মুক্তি দেওয়ার প্রস্তুতি নেয় চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালক। কিন্তু এর আগেই ১০ সেপ্টেম্বর আবারো নিষেধাজ্ঞার মুখে পড়ে রানা প্লাজা।

নানা জটিলতার কারণে দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে ছিল চলচ্চিটি। বেশ কিছু দৃশ্য, রানা প্লাজা ধসের চিত্রায়ণ প্রভৃতি নিয়ে আপত্তি তুলে সেন্সর বোর্ড। এরপর চলচ্চিত্রটির সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। অবশেষে কিছু দৃশ্য সংশোধনের পর ১১ জুন সিনেমাটিকে ছাড়পত্র দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। রানা প্লাজা চলচ্চিত্রের দৈর্ঘ্য ২ ঘণ্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড।

এতে আরও অভিনয় করেছেন- আবুল হায়াত, সাদেক বাচ্চু, কাবিলা, রেহানা জলি, শিরিন আলম, শিউলী আকতার, হাবিব খান প্রমুখ। চিত্রগ্রহণ করেছেন এম এইচ স্বপন। সংলাপ লিখেছেন মুজতবা সউদ।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G