নিজেই করুন ফ্রেঞ্চ ম্যানিকিউর

প্রকাশঃ এপ্রিল ১৭, ২০১৬ সময়ঃ ২:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:১৩ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

a-french-manicure

মানুষ সুন্দরের পূজারি। সুন্দর কাকে বলে বা সৌন্দর্য ঠিক কি তার কোন সর্বজন স্বীকৃত সংজ্ঞা ঠিক করা না গেলেও, শরীরের বিভিন্ন অংশকে নিঁখুত দেখানোর মাধ্যমে এই অংশগুলোকে আকর্ষণীয় করে তোলা যে সৌন্দর্য চর্চার বড় একটি দিক একথা সবাই স্বীকার করবেন।

শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে নখ। শরীরের অন্যান্য সকল অংশের মতো হাত ও নখকেও নিঁখুত ও আকর্ষণীয় করে তোলার বিভিন্ন পদ্ধতি রয়েছে যার মধ্যে অন্যতম হচ্ছে ফ্রেঞ্চ ম্যানিকিউর।

ফ্রেঞ্চ ম্যানিকিউর বলতে আসলে বোঝায় নখের আসল রংটাকে হাইলাইট করা। অর্থ্যাৎ নখের স্বাভাবিকতা ধরে রেখে নখের প্রাকৃতিক রঙটাকে কিছুটা উজ্জ্বল করার নামই ফেঞ্চ ম্যানিকিউর। ফ্রেঞ্চ ম্যানিকিউরের মাধ্যমে নখের প্রাকৃতিক সৌন্দর্য বজায় রেখে নখের আভিজাত্য বাড়ানো যায় বলে ম্যানিকিউরের এই প্রকারভেদটি নারীদের মধ্যে বেশ জনপ্রিয়। আর এর বাড়তি সুবিধা হচ্ছে, আপনি চাইলেই ম্যানিকিউরের এই জনপ্রিয় পদ্ধতিটি ঘরে বসে নিজেই চর্চা করতে পারেন।

এবার আসুন দেখে নিই ঘরে বসেই ফ্রেঞ্চ ম্যানিকিউর করার পদ্ধতি।

ফ্রেঞ্চ ম্যানিকিউর করতে হলে প্রথমে আপনাকে আপনার নখ ও হাতকে ফ্রেঞ্চ ম্যানিকিউরের জন্য প্রস্তুত করে তুলতে হবে। আর এর জন্য যে সকল সামগ্রী প্রয়োজন যেমন কিউটিকল পুশার, কিউটিকল অয়েল বা অরেঞ্জ স্টিক প্রভৃতি আপনি যে কোন প্রসাধনীর দোকানে খোঁজ নিলেই পাবেন।

ফ্রেঞ্চ ম্যানিকিউরের জন্য নখের প্রস্তুতি পর্বে প্রথমেই আপনাকে নখের পুরনো নেইল পলিশ রিমুভার দিয়ে তুলে ফেলতে হবে। এবার আপনার নখকে নেইল কাটার এবং ফাইলার দিয়ে পছন্দমতো আকৃতি দিন। মনে রাখবেন, ফ্রেঞ্চ ম্যানিকিউরের জন্য নখ যত দীর্ঘ হয় ততই ভালো। এবার আপনার হাত পানি, দুধ বা অলিভ অয়েল ভর্তি পাত্রে ভিজিয়ে রাখুন এবং ৩ মিনিট শেষে হাত শুকনো টাওয়াল দিয়ে মুছে ফেলুন। এরপর কিউটিক্যাল পুশার অথবা অরেঞ্জ স্টিক দিয়ে সাবধানে কিউটিক্যাল পেছনের দিকে পুশ করুন এবং কিউটিকল কাটার দিয়ে নখের মরা চামড়া পরিষ্কার করুন। কিউটিক্যাল পুশারের অন্য প্রান্ত  দিয়ে নখে জমে থাকা ময়লা পরিষ্কার করে ফেলুন। এই সময় আপনি আপনার নখে কিউটিক্যাল অয়েল ধীরে ধীরে মাসাজ করতে পারেন। এখন আপনার নখ ফ্রেঞ্চ ম্যানিকিউরের জন্য তৈরি!

এতো গেল ফ্রেঞ্চ ম্যানিকিউরের জন্য নখকে তৈরি করার প্রস্তুতি পর্ব। আসল কাজ তো এখনো বাকিই রয়ে গেছে। ফ্রেঞ্চ ম্যানিকিউরের মূল পর্ব শুরু করার আগে আসুন জেনে নেই এর জন্য কি কি উপকরণ লাগবে।

ফ্রেঞ্চ ম্যানিকিউর করতে আপনার ২ বা ৩ রঙের নেইল পলিশ লাগবে। এগুলো হলো ওয়াটার কালার, হালকা গোলাপি কালার এবং উজ্জ্বল সাদা রঙের নেইল পলিশ। এছাড়া আরো লাগবে নেইল গাইড। এই সব সামগ্রী আপনি যে কোন প্রসাধণীর দোকান থেকেই কিনতে পারবেন।

এবার আসুন দেখি নিই ফ্রেঞ্চ ম্যানিকিউর করার পদ্ধতি। প্রথমেই নখে ওয়াটার কালার বা হালকা গোলাপি রঙের নেইল পলিশ লাগিয়ে নিন যা আপনার বেইজ কালার নেইল পলিশ হিসেবে কাজ করবে। বেইজ কালার নেইল পলিশ শুকিয়ে গেলে এবার নখের সামনের অংশ অর্থ্যাৎ নখের সামনের দিকের যতটুকু অংশ আপনি সাদা রাখতে চান সেটি ছাড়া নখের বাকি অংশে নেইল গাইড লাগিয়ে নিন। এবার নখের নেইল গাইড ছাড়া অংশটিতে খুব সাবধানে উজ্জ্বল সাদা রঙের নেইল পলিশ লাগান।

কয়েক মিনিট পর নেইল গাইড তুলে ফেলুন। এরপর নখের সব অংশের নেইল পলিশ শুকিয়ে গেলে পুরো নখে ওয়াটার কালারের নেইল পলিশ লাগিয়ে নিন।

ব্যাস! হয়ে গেল আপনার ফ্রেঞ্চ ম্যানিকিউর। এবার আপনি আপনার নখের সৌন্দর্যে সবাইকে মুগ্ধ করতে একদম প্রস্তুত।

উল্লেখ্য যে, যারা ম্যানিকিউরের পেছনে শ্রম ব্যয় করতে চান না বা পেশাদার সৌন্দর্যকর্মীদের হাতে ফ্রেঞ্চ ম্যানিকিউর করাতে চান তারা খুব সহজেই যে কোন পার্লারে গিয়ে তা করাতে পারেন। নগরীর সকল অভিজাত পার্লার, এমনকি পাড়ার পার্লারগুলোতেও বর্তমানে ফ্রেঞ্চ ম্যানিকিউর করার ব্যবস্থা রয়েছে।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G