৫ অসাধারণ থ্রিডি ফুটপাথ শিল্পী

প্রথম প্রকাশঃ এপ্রিল ১৯, ২০১৬ সময়ঃ ২:৪৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৯ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

নিরেট সমভূমির উপর আঁকা ছবি। অথচ দেখলে মনে হয় সেখানে রয়েছে খানাখন্দ, পশু-পাখি ও অন্যান্য নানা জিনিস। এটাই থ্রিডি আর্টের মজা। চোখকে ধোঁকায় ফেলে এমনভাবে ছবি আঁকেন শিল্পীরা যে বোঝাই যায় না ছবিটা বাস্তবে থ্রিডি বা ত্রিমাত্রিক নয়।

আসুন পরিচিত হয়ে নিই ৫ জন প্রতিভাবান, বিখ্যাত থ্রিডি ফুটপাথ শিল্পীর সঙ্গে।

edgar-mueller-street-art-5

এডগার মুয়েলার

এডগার মুয়েলার জার্মানির স্ট্রায়েলেন শহরে জন্মগ্রহণ করেন। তাঁর ছবি আকঁকার প্রতি আগ্রহের সূচনা হয় স্ট্রায়েলেনের প্রাকৃতিক সৌন্দর্যের ছবি আঁকতে গিয়ে। ১৯৮৮ সাল থেকে মুয়েলার “মাস্টার স্ট্রিট পেইন্টার” খেতাব ধারণ করে আছেন।

eduardo-relero-street-art-1

এডোয়ার্ডো রোলেরো

এডোয়ার্ডো রোলেরো একজন আর্জেন্টাইন স্ট্রিট আর্টিস্ট যিনি বর্তমানে স্পেনে বাস করছেন। তিনি সেখানে সামাজিক অনাচারের বিরুদ্ধে সমালোচনামূলক এবং বিদ্রুপাত্নক আর্ট করে চলেছেন।

julian-beever-street-art-14

জুলিয়ান বিভার

জুলিয়ান বিভার একজন ইংরেজ, বেলজিয়াম ভিত্তিক চক আর্টিস্ট। তিনি ১৯৯০ সাল থেকে ফুটপাথে “ট্রম্পেল অয়েল” চক ড্রয়িং করে যাচ্ছেন। তিনি সম্ভব ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় থ্রিডি স্ট্রিট আর্টিস্ট।

manfred-stader-street-art-6

ম্যানফ্রেড স্ট্যাডার

ম্যানফ্রেড স্ট্যাডার রাস্তা পেইন্টিং ও পেভমেন্ট আর্ট শুরু করেন জার্মানির ফ্রাঙ্কফুর্টের বিখ্যাত স্ট্যাডেল আর্ট স্কুলে পড়ার সময়। ১৯৮০ থেকে ১৯৮৫ সালের মধ্যে তিনি একজন “মাস্টার স্ট্রিট পেইন্টার” হিসেবে বিবেচিত হতে থাকেন।

kurt-wenner-street-art-18

কুর্ট ওয়েনার

কুর্ট ওয়েনার যুক্তরাষ্ট্রের মিশিগানে জন্মগ্রহণ করেন এবং তিন ডাইমেনশনাল প্যাস্টেল ড্রয়িং এর উদ্ভাবনকারী হিসেবে বিবেচিত হন। মাত্র ১৬ বছর বয়সে ম্যুরাল এঁকে তিনি অর্থ আয় করেন এবং মাত্র ১৭ বছর বয়স থেকে গ্রাফিক আর্টিস্ট হিসেবে জীবিকা নির্বাহ করা শুরু করেন। তিনি রোড আইল্যান্ড স্কুল অব ডিজাইন এবং আর্ট সেন্টার কলেজ অব ডিজাইনে পড়াশোনা করেন। ওয়েনারের ওয়েবসাইট অনুযায়ী, থ্রিডি পেভমেন্ট আর্টিস্ট, থ্রিডি ফুটপাথ আর্টিস্ট এবং থ্রিডি চক আর্টিস্ট ১৯৮২ সালের রোমের রাস্তায় তাদের কাজের শেকড় খুঁজে পাবেন, যেখানে কুর্ট ওয়েনার ক্লাসিকাল ইতালিয়ান আর্কিটেকচারের জটিল জ্যামিতিকে নতুন ধরণের শিল্পে রূপ দিয়েছেন।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G