অদ্ভুত কিছু ভাষার কথা

প্রকাশঃ ফেব্রুয়ারি ২১, ২০১৭ সময়ঃ ৬:৪৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৯ অপরাহ্ণ

indigenous peopleমনের ভাব প্রকাশ করার জন্য ভাষার উৎপত্তি। পৃথিবীতে সবচেয়ে বেশি মানুষ মান্দারিন ভাষায় কথা বলে। ইংরেজিতে কথা বলে এমন মানুষের সংখ্যা ৫০ কোটি। তবে এমন অনেক ভাষা আছে যেগুলোতে কথা বলে এক হাজারেরও কম মানুষ। আসুন জেনে নেই এমনি অদ্ভুত এবং বৈচিত্র্যময় কিছু ভাষা সম্পর্কে-

আর্চি

রাশিয়ার দক্ষিণাঞ্চলে কাস্পিয়ান সাগর তীরের একটি গ্রাম আর্চিব। গ্রামের জনসংখ্যা মাত্র ১২০০। এই গ্রামের লোকেরাই শুধু আর্চি ভাষায় কথা বলে। আশেপাশের অন্য দুটি ভাষার সাথে এই ভাষার কিঞ্চিৎ মিল থাকলেও ভাষাবিজ্ঞানীদের দাবী- এটি স্বতন্ত্র ভাষা। মজার ব্যাপার হল, এই ভাষায় একই শব্দের সাথে ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে ১০ লাখের মতো প্রকৃতি ও প্রত্যয় ব্যবহৃত হয়।

ইয়ুপিক

ইয়ুপিক বলতে সাইবেরিয়া ও পশ্চিম আলাস্কার একটি ভাষাগোত্রের ৫টি ভাষাকে বোঝায়। ওই ৫টি ভাষার মধ্যে কিছুটা মিল থাকলেও ব্যাকরণগত দিক থেকে প্রত্যেকটিই আলাদা। এক ভাষার লোক আরেক ভাষার লোকের কথা পুরোপুরি বুঝে না, তবে অর্থ ধারণা করে নিতে পারে। এই ভাষায় একটি শব্দ দ্বারাই পুরো একটি বাক্য বোঝানো যায়।

পাওনি

আমেরিকার নেব্রাস্কার স্থানীয় অধিবাসীরা এই ভাষায় কথা বলে। এই ভাষায় মাত্র ৮টি স্বরবর্ণ এবং ৯টি ব্যঞ্জনবর্ণ আছে। কিন্তু এক একটি শব্দে ৩০টির মতো অক্ষর থাকতে পারে। প্রত্যেক বাক্যেই কম্পক্ষে একটি ১০ অক্ষর বিশিষ্ট শব্দ থাকে। তবে নবীনরা এখন আর ভাষাটি তেমন একটা ব্যবহার করে না। এর ব্যবহার বৃদ্ধদের মধ্যেই সীমাবদ্ধ।

সিবো গোমেরো

স্পেনের লা গোমেরো উপকুলের সিবো ভাষাটি অদ্ভুত রকম সুন্দর। অন্যান্য ভাষায় যেখানে শব্দ, বাক্য, ক্রিয়াপদ ইত্যাদি নানা ব্যাকরণের কঠোর গাঁথুনি, সিবো ভাষা সেখানে শুধুমাত্র শিষ দিয়েই গঠিত। লা গোমেরো এলাকাটা পাহাড়ি, তাই দূর দুরান্তে যোগাযোগের জন্য তারা শিষ দিয়ে থাকে। উঁচুগ্রাম আর নিচুগ্রামের শিষ দিয়ে এখানকার অধিবাসীরা একে অপরের সাথে কথা বলে।

পিরাহা

ব্রাজিলের পিরাহা ভাষা খুবই সহজ এবং সরল। এর সমসাময়িক সব ভাষা বিলুপ্ত হয়ে গেলেও এটি সগৌরবে টিকে আছে। এই ভাষায় মাত্র ১০ থেকে ১২টি কথা বলা যায়। এমনকি বিভিন্ন রঙের জন্যও আলাদা কোন শব্দ নেই। শব্দ খুঁজে না পেলে পিরাহা ভাষাভাষী মানুষেরা ইশারা ইঙ্গিত মিলিয়ে কথা বলার চেষ্টা করে।

জু 

আফ্রিকার গহীন অরণ্যে এই ভাষায় কিছু কিছু মানুষ কথা বলে। জু ভাষার আরেক নাম তা। এই ভাষায় ১৬৪টি ব্যঞ্জনবর্ণ আছে। এর মধ্যে ১১টিকেই এক নিঃশ্বাসে উচ্চারন করতে হয়। এই ভাষায় ৪ ধরণের উচ্চারণভঙ্গি আছে। উপভাষা আছে অসংখ্য। এটি আফ্রিকার প্রাচীনতম ভাষাগুলোর একটি। তা ভাষায় ‘তা’ শব্দের অর্থই হল ভাষা।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G