ইউক্রেনের সবচেয়ে বড় সমস্যা ‘সংবাদ প্রচার’

প্রকাশঃ নভেম্বর ১৮, ২০২২ সময়ঃ ১২:২৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

সংবাদ প্রচারের অভাব দখলকৃত শহরগুলিতে একটি বড় চ্যালেঞ্জ, ইউক্রেনীয় এক নারী সাংবাদিক বলেছেন। রাশিয়া যখন ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে তার পূর্ণ আগ্রাসন শুরু করে তখন দেশটির সাংবাদিকরা নিজেদেরকে সামনের সারিতে নিয়ে আসেন।

ইউক্রেনীয় সাংবাদিকদের এই ধরনের কঠিন সময়ে রিপোর্টিং চালিয়ে যাওয়ার কৃতিত্ব আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি পাচ্ছে। ইউক্রেনস্কা প্রাভদা-এর প্রধান সম্পাদক সেভগিল মুসাইভা আন্তর্জাতিক প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ডে সম্মানিত হয়েছেন।

দুর্নীতির তদন্ত প্রতিবেদনের জন্য পরিচিত, ইউক্রেনস্কা প্রাভদা যুদ্ধের পর থেকে রাশিয়ার আগ্রাসনের কভারেজের দিকে অগ্রসর ভূমিকা পালক করেছে। মুসাইভাকে তার পুরষ্কার ঘোষণা করার সময়, নিউইয়র্ক ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট তার নেতৃত্বের কথা উল্লেখ করে বলেন, “যুদ্ধের বিপদ সত্ত্বেও সমালোচনামূলক, নির্ভরযোগ্য কভারেজ প্রদানে” ইউক্রেনস্কা প্রাভদা সাংবাদিকদের সহায়তা করেছিল।

তার পুরষ্কার সংগ্রহের জন্য নিউইয়র্কে যাওয়ার পথে, মুসাইভা পোল্যান্ডের ওয়ারশতে ভয়েজ অব আমেরিকা-এর পূর্ব ইউরোপের ব্যুরো প্রধান, মাইরোস্লাভা গঙ্গাডজে-এর সাথে কথা বলেছেন। জানিয়েছেন, কীভাবে যুদ্ধ তার মিডিয়া আউটলেটের পদ্ধতিকে পরিবর্তন করেছে এবং মিডিয়ার স্বাধীনতার প্রতি ইউক্রেনীয় সাংবাদিকদের প্রতিশ্রুতি সম্পর্কে আরও ব্যাপকভাবে। গোঙ্গাদজে হলেন ইউক্রেনস্কা প্রাভদার প্রতিষ্ঠাতা, জর্জি গোঙ্গাদজে-এর বিধবা, যিনি ২০০০ সালে প্রকাশনাটি প্রতিষ্ঠা করেছিলেন এবং সেই বছরই তার রিপোর্টিংয়ের কারণে প্রতিশোধ নিতে তাকে অপহরণ করে হত্যা করা হয়েছিল।

মুসাইভা তিনজন আন্তর্জাতিক প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ডপ্রাপ্তদের একজন। ২০২২ সালে সিপিজে জেলে ভিয়েতনামী ব্লগার ফাম ডোয়ান ট্রাং, ইরাকি কুর্দি রিপোর্টার নিয়াজ আবদুল্লাহ এবং স্বাধীন কিউবান সাংবাদিক এবং ওয়াশিংটন পোস্টের কলামিস্ট আব্রাহাম জিমেনেজ এনোয়াকেও স্বীকৃতি দিচ্ছে। তিনি এখন স্পেনে নির্বাসনে রয়েছেন।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G