আইইএলটিএস ছাড়া মালয়েশিয়ার সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

প্রথম প্রকাশঃ এপ্রিল ৬, ২০১৫ সময়ঃ ১০:৩৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডট কম.

malaysia.jp11gদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত সুযোগের অভাবে অনেককে বাধ্য হয়েই হাঁটতে হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের করিডোরে। খরচ করতে হয় লাখ টাকা। অথচ বাংলাদেশের সমান খরচে মালয়েশিয়ায় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতেই রয়েছে বিশ্বমানের শিক্ষা অর্জনের সুযোগ। তাও আবার কোনও আইএলটিএস ছাড়া। শুধুমাত্র একাডেমিক ফলাফলের ভিত্তিতে এ সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা।

তাই এশিয়ার ইউরোপখ্যাত মালয়েশিয়া এখন হয়ে উঠেছে এডুকেশন হাব। ৪০টি দেশ থেকে শিক্ষা গ্রহণের জন্যে শিক্ষার্থীরা ভিড় করছেন মালয়েশিয়ায়।

সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়:
শুধু মালয়েশিয়াতেই নয়, বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর একটি ইউনিভার্সিটি মালায়া। এরপরই রয়েছে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া। এসবের পর উল্লেখযোগ্য সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া, ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া, ইউনিভার্সিটি টেকনোলজি মারাসহ আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুঁ মারলেই জানা যাবে অনেক কিছু।
Studentsbg_797929368
ভর্তির যোগ্যতা:
মালয়েশিয়ার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির অন্যতম সুবিধা হচ্ছে- এখানে আইইএলটিএস ছাড়াই রয়েছে ভর্তির সুযোগ। ভর্তির পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই ল্যাঙ্গুয়েজ কোর্সের মাধ্যমে দক্ষ করে তোলে শিক্ষার্থীদের। জিপিএ ৩.৫ বা তদুর্ধ্বরাই আবেদন করতে পারবেন এসব বিশ্ববিদ্যালয়ে।
শিক্ষার্থীকে পছন্দের বিষয় এবং বিশ্ববিদ্যালয় নির্ধারণ করতে হবে প্রথমে। এরপর বিশ্ববিদ্যালয়ে আবেদন করে অফার লেটার পেতে হবে। পরবর্তীতে প্রয়োজনীয় কাগজপত্র, ব্যাংক স্টেটমেন্ট দেখিয়ে ভিসা পাবে শিক্ষার্থী। ব্যাংকে ৪ থেকে ৬ লাখ টাকা থাকলেই স্টেটমেন্ট আবেদনের উপযোগী হয়। তখন জিপিএ ৪ এর উপর থাকলে শিক্ষার্থী নিশ্চিন্তে পেয়ে যান ভিসা। সরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে অন্যতম সুবিধা হচ্ছে মালয়েশিয়া দূতাবাসে এজেন্টের মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে হয় না। শিক্ষার্থী সরাসরি ভিসার জন্যে পাসপোর্ট জমা দিতে পারেন।
scholar
পছন্দের বিষয়:
মালয়েশিয়ার এসব সরকারি বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য স্নাতক ছাড়াও রয়েছে স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে শিক্ষার সুযোগ।
কলা, সামাজিক বিজ্ঞান, বাণিজ্য, বিজ্ঞানসহ সব অনুষদেরই রয়েছে বিভিন্ন বিষয়। নিজের দক্ষতা ও লক্ষ্য অনুযায়ী শিক্ষার্থী বেছে নিতে পারেন নিজের বিষয়।

থাকা-খাওয়া:
মাসে ৫ থেকে ৭ হাজার টাকা খরচ করেই শিক্ষার্থী নিজের থাকার ব্যবস্থা করে নিতে পারেন। আর খাওয়া এবং হাত খরচ মিলিয়ে আরো ১০ হাজার রিঙ্গিত খরচ হবে। আর শিক্ষার্থী নিজের যোগ্যতা ও পরিশ্রম দিয়ে এ অর্থ স্বল্প সময়ের কাজ করেই আয় করতে পারেন।

খরচ:
ভর্তি ফি, প্রথম সেমিস্টারের ফি, প্লেনের টিকেটসহ প্রথম পর্যায়ে শিক্ষার্থীকে আড়াই থেকে ৩ লক্ষ টাকা খরচ করতে হবে। এরপর বিষয় অনুযায়ী প্রতি সেমিস্টারে ৪৫ থেকে ৬৫ হাজার টাকা খরচ করতে হবে শিক্ষার্থীকে।
মালয়েশিয়ায় সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় তথ্য পেতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করুন অথবা (www.universebd.com) ।

প্রতিক্ষণ/এডি/রাজ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G