অবশেষে আমার দীর্ঘ গভীর প্রেমে চুড়ান্ত বিচ্ছেদ

প্রকাশঃ অক্টোবর ১৫, ২০২১ সময়ঃ ৯:৫৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৮ অপরাহ্ণ

তার সঙ্গে আমার গভীর প্রেম দীর্ঘদিনের।সেই প্রথম প্রেম।প্রেমে একবার তিন বছরের বিচ্ছেদ ঘটেছিলো হৃদরোগের কারনে।কিন্তু আড্ডার আসরে বসে আবার প্রেমে পড়েছিলাম।জগৎ বিখ্যাত বিজ্ঞানী ও দার্শনিক আলবার্ট আইনস্টাইন আটবার বিচ্ছেদ ঘটালেও প্রেমের ইতি টানতে পারেননি।

আমার এ প্রেমের ঘটক ছিলো বন্ধু তুহিন।আল্লাহর দান একখানা চেহারা পেয়েছিলো সে।দুধ খেয়ে বিড়ালের মতোন মুখ মুছে বসে থাকার।মা বলতেন, আমার হাবিব তুহিনের সাথে আছে আমি নিশ্চিন্ত।অথচ তুহিন আমার আগে, মানে এসএসসির আগেই প্রেমে পড়েছিলো।সেই আমাকে কলেজ ফার্স্ট ইয়ারে এই প্রবল নেশার প্রেমে ফেলেছিলো।তার হাতে অনেক তালিম।
আমার এ প্রেম কি বৃষ্টি, কি শীত কি বসন্ত,কি আড্ডা কি টেনশন কি আনন্দ, কি বেদনা,কি একাকিত্ব আমাকে দারুন সুখ দিয়েছে।আহারে ক্যাপস্টান দিয়ে শুরু ফিল্টারহীন স্টারে কি তৃপ্তি!তারপর গোল্ডলিফ,ক্যাম্পাস থেকেই বেনসন এন্ড হেজেস! তারপর মালবরো লাইট!চেন্জ স্মোকার ছিলাম।

টানা ৪০বছরে আমার এ প্রেমের সঙ্গী কতজন হয়েছেন!কতজন নিয়েছেন, টেনেছেন,আমিও আনন্দ পেয়েছি!তাকে ছাড়া এক মুহুর্ত আমি থাকতে পারতামনা!অশান্ত অস্হির হয়ে যেতাম।কি টান ছিলো তার জন্য!চাপানের শেষে,খাবারের শেষে,লেখার টেবিলে,পড়ার ফাঁকে,কারনে অকারনে তাকেই চেয়েছি!অবশেষে তার সঙ্গে কিছুদিন আগে থেকে চুড়ান্ত বিচ্ছেদ।
তাকে স্পর্শ করার প্রবল নেশা রক্তে!তবু চিকিৎসকের বারন!আর কোনদিন নেয়া যাবেনা।ডাক্তারকে মিনতি করে বলেছিলাম,আমার একমাত্র রাজকীয় বিলাসিতা ও নেশা,কমিয়ে হলেও অনুমতি দিন।ডাক্তার বললেন,এক জীবনে যে অনেক উপভোগ করেছেন,কোটা যা ছিলো তা শেষ,আর একটিওনা।

কি আর করা!চুড়ান্ত বিচ্ছেদকেই মেনে নেয়া।ধুমপান স্বাস্হ্যের জন্য ক্ষতিকর।হাসপাতালে অসুস্হ শয্যায় পড়ে থাকলে বুঝা যায় সুস্হতা আল্লাহর কত বড় নিয়ামত।আর ক্যান্সারকে জয় করে আসা, সে নতুন জীবন আল্লাহরই দান। সিগারেটকে তাই বিদায়,বন্ধু বিদায়।গভীর বেদনার সাথে বিদায়।

নোট:ডায়নার সাথে ছবিটা রাবি ক্যাফেটারিয়ায়, ক্যাম্পাস থেকে চলে আসার সপ্তাহখানেক আগে,জানুয়ারী ৯১।রুমমেট তানভীর ছবিটি তুলেছিলো।

(পীর হাবিবুর রহমানের ফেসবুক থেকে নেওয়া)

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G