অরিগ্যামি হতে পারে সম্ভবনাময় একটি শিল্প

প্রকাশঃ আগস্ট ১১, ২০১৫ সময়ঃ ৫:০৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৭ অপরাহ্ণ

ইমতিয়াজ হোসেন

k11_origami_experience_kyotoঅরিগ্যামি এক প্রাচীন অবসর যাপনের মাধ্যম। কাগজ আর নিখুঁত হাতের ছোঁয়ায় বের হয়ে আসে সব বাস্তব জিনিসের কাগজি রুপ। এই শিল্প এখন বিলুপ্তির পথে। তবে হতে পারে এটি একটি সম্ভবনাময় বাণিজ্যিক খাত। তাই শিল্পটিকে আবার ফিরিয়ে আনতে আমাদের সামান্য প্রচেষ্টা।

কি, ভাবছেন আপনি পারেনতো? একজন ঝালমুড়িওয়ালাও অরিগ্যামি পারে। কিভাবে? ঝালমুড়িওয়ালা যে ঝালমুড়ির ঠোঙ্গা বানায় সেটাও একটা অরিগ্যামি। আসলে “অরিগ্যামি” শব্দটি শেখার অনেক আগেই আমরা অরিগ্যামির সাথে পরিচিত হই। সেই ছোট্টবেলায় কোন একদিন হয়তো বাবা, মা, মামা, চাচা, ফুফু, খালা কিংবা বড় ভাইয়া বা আপুর কাছেই হাতেখড়ি হয়েছে অরিগ্যামি শেখার। কাগজ ভাঁজ করে করে নৌকা বানিয়ে পানিতে ভাসিয়ে দেয়া কিংবা বিমান বানিয়ে বাতাসে উড়িয়ে দেয়া কিংবা বন্দুক বানিয়ে চোর পুলিশ খেলা, কি মজাটাই না লাগত সেই সময়!
আর এইসব কাগজের খেলনা বানানো শেখার জন্য কাউকে কাউকে হয়তো অনেক তেলও খরচ করতে হয়েছে।

শৈশবের অনুসঙ্গ হলেও অরিগ্যামি যে শুধু শিশুদের বিষয় তা নয়। আপনি যদি শিল্প ভালবাসেন, সৃজনশীলতাকে ভালবাসেন তাহলে যে কোন বয়সেই এটি আপনাকে কাছে টানবে। শিশুদের প্রিয়পাত্র হতে চাইলে অরিগ্যামি হতে পারে আপনার জন্য এক মোক্ষম কৌশল। তাছাড়া অরিগ্যামি আজ আর শুধু ছেলে ভুলানো খেলনার মত গৃহবন্দী হয়ে পড়ে নেই। অরিগ্যামি আজ পৌঁছে গেছে শিল্পের পর্যায়ে। তাই এরকম একটা জিনিসের কদর না করলে শিল্পকেই যে অস্বীকার করা হবে।

অরিগ্যামি সম্বন্ধে কিছু তথ্যঃ

অরিগ্যামি প্রধানত একটি জাপানীজ শিল্প। জাপানীজ শব্দ অরি= মোড়ানো, এবং গামী= কাগজ থেকে অরিগ্যামি শব্দের উৎপত্তি। জাপান ছাড়াও চীন, জার্মানী, ইতালি ও স্পেনেও এটি একটি ঐতিহ্যবাহী শিল্প। অরিগ্যামি হচ্ছে কাগজ না কেটে শুধু ভাঁজ করার মাধ্যমে কিছু তৈরী করা। কাগজ কেটে এবং আঠা ব্যবহার করে যা করা হয় তা হল কিরিগ্যামী। জাপানের আকিরা ইয়োশিজাওয়াকে আধুনিক অরিগামির জনক বলা হয়।
অরিগ্যামির উপকরনঃ

অরিগ্যামি শিখতে গেলে বলতে গেলে কাগজ ছাড়া আর কিছুরই দরকার নেই। তবে একদম নিখুঁতভাবে বানাতে চাইলে একটা স্কেল আর কেচি বা ছুড়ির দরকার পড়তে পারে। কাগজ কি রকমের নিবেন সেটা নির্ভর করবে আপনি কি বানাতে যাচ্ছেন তার উপর। কাগজের পুরুত্ব আর রং এই দুটাই মূলত দেখার বিষয়। চাইলে আপনি সাদা কাগজ দিয়েই সবকিছু বানাতে পারেন তারপর তাতে ইচ্ছেমত রং করে কিংবা পুতি লাগিয়ে নিজের মত বানিয়ে নিতে পারেন।

অরিগ্যামি সফটওয়্যারঃ

হাতি, ঘোড়া, পাখি, ফুল-পাতা, নৌকা-গাড়ি সবই হবে। না, কিনতে হবে না। নিজেই বানিয়ে নিতে পারবেন। তবে তা হবে কাগজের। নানা নকশায় কাগজ ভাঁজ করে, কেটে দারুণ সব শিল্পকর্ম তৈরি করা যায় অরিগ্যামি পদ্ধতিতে। আর সেসব শিখে নিতে পারবেন আপনার স্মার্টফোনটির মাধ্যমেই। নামিয়ে নিন অরিগ্যামি মাস্টার অ্যাপলিকেশনটি।

কীভাবে কোন জিনিস বানাতে হবে তা ধাপসহ ছবি এঁকে দেখিয়ে দেওয়া আছে এতে। নানা উপলক্ষ অনুযায়ী বিশেষ বিশেষ নকশার জিনিস বানানো শিখতে পারবেন। যেমন বড়দিনে ক্রিসমাস ট্রি বা সান্তা ক্লজ বানিয়ে উপহার দিতে পারেন। ভালোবাসা দিবসে হূদয় আকৃতির নানা কিছু বানিয়ে দিতে পারবেন প্রিয়জনকে। কী বানাবেন, সেটা বেছে নিতে পারবেন অ্যাপটিতে দেওয়া তালিকা থেকে।

নির্মাতা: হোয়াইটবার্ড ওয়াং, আকার: ১.৬ মেগাবাইট
নামানোর ঠিকানা: http://goo.gl/bwi4tG
ডটকম প্রতিবেদক

কিছু মজার অরিগ্যামি দেয়া হলঃ

১।ফড়িং

Big-white-praying-mantis-origami-by-MABONA-ORIGAMI-700x467

 

২।এলিয়েন

3d_origami_gryphon_by_sparkflash94-d6gvrh3

 

৩।গণ্ডার

individual-origami-slide-8_dynamic_lead_slide

 

৪।ব্যাঙ

Jumping-frog

 

৫।বিছা

Lich-su-Origami-Nhat-Ban-5

 

৬।ময়ূর

maxresdefault (1)

 

৭।পঙ্খিরাজ ঘোড়া

maxresdefault

 

 

৮।বাহারি পাখি

Origami_Swan_by_BopBob

 

৯।বক

origami-crane-700x525

 

১০।ডাইনোসার

Scaled-Wyvern-origami-by-Chad-Killeen-700x525

 

 

উপরোক্ত অরিগ্যামি গুলো বাসাই বানানোর চেষ্টা করবো। আর এই শিল্পকে অনেক সম্ভবনার দিকে নিয়ে যেতে সচেষ্ট থাকব।

প্রতিক্ষন/এডি/ইম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G