এই গ্রহের বিস্ময়কর পাহাড় (প্রথম পর্ব)

প্রকাশঃ আগস্ট ১৫, ২০১৫ সময়ঃ ১:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৭ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

7_305255পাহাড় মানেই বন জঙ্গলে ঘেরা এক দূর্গম পথ যেখানে কোন জনবসতির চিহ্ন থাকে না। কিন্তু সেই পাহাড় যদি হয় অন্য পাহাড় গুলো থেকে আলাদা তাহলে একবার চিন্তা করুন পাহাড় গুলো কেমন হবে? আজ প্রতিক্ষণ পাঠকদের জন্য রয়েছে এমনই অদ্ভুত কিছু পাহাড়ের গল্প।

চকোলেট হিল

ফিলিপাইনের বহোল প্রদেশে অবস্থিত এ চকোলেট হিল। ১২৬০টিরও বেশি চকোলেট পাহাড় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ৫০ বর্গকিলোমিটার জায়গার উপর। দ্বীপের সবুজ বনের মধ্যে মাথা তুলে আছে বাদামি রঙের অসংখ্য পাহাড়। দূর থেকে দেখলে মনে হবে যেন মজাদার চকোলেট সাজিয়ে রাখা হয়েছে বহোল দ্বীপে। সবচেয়ে বড় পাহাড়টির উচ্চতা ১২০ মিটার।

মাউন্ট ওতিমানু

বোরা বোরা দ্বীপের মাউন্ট পাহিয়ার নিকটবর্তী একটি পাহাড় নাম ওতিমানু। এ পাহাড়ের উচ্চতা ৭২৭ মিটার। এর নিচ দিয়ে প্রবাহিত হয়েছে স্বচ্ছ পানির বিশাল লেগুন। এটি একটি প্রবাল দ্বীপ। এ পর্বতের চূড়ায় ওঠা খুবই বিপজ্জনক। শক্ত হলেও সহজেই ভেঙে যায় এমন পাথরের পাহাড় এটি।

বাঙ্গল বাঙ্গল রেঞ্জ

ধারণা করা হয়, ৩৭৫ থেকে ৩৫০ মিলিয়ন বছর আগে সৃষ্টি হয়েছে উত্তর অস্ট্রেলিয়ার বিশাল এ পর্বতমালা। আগ্নেয়গিরির লাভার সঙ্গে বেরিয়ে আসে নুড়িপাথর শিলাখণ্ড, পাথরের গুঁড়ো। সময়ের ব্যবধানে নানা পরিবর্তনের ফলে এটি রূপ নেয় মার্বেল পাথরে। তানামি মরুভূমি থেকে বাতাসের সঙ্গে উড়ে আসা ধুলোবালি এবং তার উপর লাখ লাখ বছরের বৃষ্টিপাতের ফলে এর আকৃতি হয়েছে চুড়ি পরা ডোম বা গম্বুজের মতো। এর অবস্থান অস্ট্রেলিয়ার পুরনুলুলু ন্যাশনাল পার্কে। প্রায় ২০ হাজার বছর আগে থেকে এখানে অস্ট্রেলিয়ার আদিবাসীরা বাস করে।

মাউন্ট মৌয়ারোয়া

প্রশান্ত মহাসাগরের একটি সুন্দর দ্বীপ মৌরিয়া। ফ্রেন্স পলিনেশিয়ার অধীনে অন্তত ১১৮টির মতো দ্বীপপুঞ্জ আছে। ২৫ লাখ বর্গকিলোমিটার যার আয়তন। ১৪,৭০০ লোকের বাস এ দ্বীপে। তাহিতি থেকে ১৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে গভীর সাগরের বুকে জেগে ওঠা বিশাল এক পর্বতমালা- মৌয়ারোয়া। ১৩৪ বর্গকিলোমিটার জায়গা জুড়ে বিস্তৃত এ পর্বতমালার সর্বোচ্চ চূড়ার নাম মাউন্ট তোহিয়া। যার উচ্চতা ১২০৭ মিটার। আগ্নেয়গিরির জ্বলন্ত লাভা থেকে সাগরের বুকে সৃষ্টি হয়েছে সুন্দর মনোরম এক পাহাড়ি পরিবেশ। সবুজ জঙ্গলের মধ্যে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে ছোট বড় অসংখ্য পাহাড়।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G