খুললো দীর্ঘতম কাচের সেতু

প্রকাশঃ আগস্ট ২১, ২০১৬ সময়ঃ ১১:২৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:২৫ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

b1

বিশ্বের সবচেয়ে উঁচু ও দীর্ঘ কাচের সেতুটি জনসাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। আজ শনিবার আনুষ্ঠানিকভাবে এটি উন্মুক্ত করে দেওয়া হয়।

চীনের মধ্যাঞ্চলীয় হুনান প্রদেশের ঝাংজিয়াজি এলাকায় সেতুটি তৈরি করা হয়। এটির মাধ্যমে ‘অ্যাভাটার’ নামের দুটি পাহাড়ের সংযোগ করে দেওয়া হয়েছে। ঐ পাহাড়েই অ্যাভাটার সিনেমার শ্যুটিং হয়েছিল।

b3

গত ডিসেম্বরে সেতুটির নির্মাণকাজ শেষ হয়। এরপর অপেক্ষা ছিল এর আনুষ্ঠানিক যাত্রার। আজ খুলে দেওযার পরই দর্শণার্থীরা এর ওপর দিয়ে চলাচল শুরু করেন এবং ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী হন।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানায়, কাচ দিয়ে তৈরি এ সেতুটি ৪৩০ মিটার লম্বা। ভূ-পৃষ্ঠ থেকে এটি ৩০০ মিটার উঁচুতে অবস্থিত। এটি তৈরিতে খরচ হয়েছে তিন কোটি ৪০ লাখ ডলার।

b4

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, তিন স্তরের স্বচ্ছ কাচ দিয়ে তৈরি ৯৯টি প্যানের ওপর সেতুটি ঝুলছে। এটির প্রস্থ ছয় মিটার। খুলে দেওয়ার আগে নানাভাবে এটির ঝুঁকি পরীক্ষা করে দেখা হয়েছে।

খুলে দেওয়ার আগে সেতুটিতে বিশাল হাতুড়ি দিয়ে আঘাত করে দেখা হয়েছে। এটির ওপর গাড়ি চালিয়েও পরীক্ষা করা হয়েছে। বিবিসির সংবাদদাতা ড্যান সিমসনও এ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন। তিনিও হাতুড়ি দিয়ে আঘাত করে সেতুটির ভঙ্গুরতা পরীক্ষা করেন।

b2

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, দিনে আট হাজার দর্শণার্থী সেতুটির ওপর দিয়ে চলাচল করতে পারবে। ইসরায়েলের স্থাপত্যবিদ হানিম দোতান সেতুটি তৈরি করেন।

সম্প্রতি চীনে কাচের সেতু নির্মাণের হিড়িক পড়েছে। হুনান প্রদেশেই আরও কাচের সেতু রয়েছে। এসব সেতু থেকে ঝুলে পড়ে বিয়ের মতো আনুষ্ঠানিকতাও করছেন কেউ কেউ। সূত্র : বিবিসি।

প্রতিক্ষণ/এডি/একে

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G