ডার্ক চকোলেটের অজানা যত গুণ

প্রকাশঃ জানুয়ারি ২, ২০১৬ সময়ঃ ১:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৬ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

dark

চকোলেট খেতে সবাই ভালবাসে। কিন্তু ইচ্ছে থাকলেও অনেকেই এই চকোলেট খাওয়া থেকে বিরত থাকেন। এর মধ্যে সবচেয়ে বেশি যে কারণটি পরিলক্ষিত হয় তা হলো- শরীরে মেদ জমার ভয়। অথচ চকোলেটে রয়েছে নানান স্বাস্থ্যগুণ। বিশেষ করে ডার্ক চকোলেট স্বাস্থ্যের জন্য উপকারী। এটি হৃৎপিণ্ড সুস্থ রাখার পাশাপাশি কোলেস্টেরল হ্রাস করতেও সাহায্য করে থাকে। চলুন জেনে নিই ডার্ক চকোলেটের কিছু গুণের কথাঃ

১. কোলেস্টেরল কমায়ঃ ডার্ক চকোলেট কোলেস্টরেলের মাত্রা কমাতে সাহায্য করে। চকোলেটের প্লান্ট স্টিরোল(পিএস) এবং কোকো ফ্ল্যাভোনয়েড কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

২. রক্তচাপ নিয়ন্ত্রণঃ ডার্ক চকলেটের ফ্ল্যাভোনয়েড দেহে নাইট্রিক অক্সাইড উৎপাদন করে যা ধমনী রিল্যাক্স করে রক্তচাপ হ্রাস করে থাকে। অন্যদিকে, কোকো রক্তপ্রবাহ নিয়ন্ত্রণ করে রক্তচাপ বাড়িয়ে থাকে।

৩. স্ট্রেস দূর করেঃ চকোলেট স্ট্রেস কমাতে সাহায্য করে। এটি হতাশা, স্ট্রেস এবং উদ্বেগ দূর করে মেজাজ ভালো করে।

৪. ত্বকের যত্নেঃ ত্বকের সৌন্দর্য রক্ষা করতেও চকোলেট কাজ করে। এর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এমনকি রোদে পড়া দাগ দূর করে ত্বকের বলিরেখা দূর করতেও সাহায্য করে।

৫. খাওয়া নিয়ন্ত্রণেঃ ডার্ক চকোলেট খাওয়ার রুচি কমিয়ে দেয়। ফলে শরীরের ওজন হ্রাস পায়।

৬. হৃদযন্ত্র সুস্থ রাখতেঃ এটি রক্ত চলাচল এবং ধমনীর জন্য অনেক উপকারী। ফলে হৃদযন্ত্রও সুস্থ থাকে। সপ্তাহে দুইবার ডার্ক চকোলেট খেলে ৩২% পর্যন্ত ধমনীর ব্লক খুলে।

৭. অ্যান্টি অক্সিডেন্টের উৎসঃ ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টি অক্সিডেন্ট আছে যা সাধারণত সবজি এবং ফলে পাওয়া যায়। ব্লুবেরি এবং জামের মত ফ্ল্যাভোনয়েড পাওয়া যায় ডার্ক চকোলেটে।

ডার্ক চকোলেটের রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ। তবে বেশি পরিমাণে খেলে ফলাফল হবে বিপরীত। প্রতিদিন এক বা দুই টুকরো ডার্ক চকোলেট খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G