তারেক ও মিশুকের প্রয়াণ দিবস আজ

প্রকাশঃ আগস্ট ১৩, ২০১৫ সময়ঃ ১০:২১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:২১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

masud---misukআজ ১৩ আগস্ট। বাংলাদেশের চলচ্চিত্র জগতের জন্য এক দুঃসংবাদের দিন। ২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীরসহ পাঁচজন। আজ তাদের চতুর্থ মৃত্যুবার্ষিকী। যে শূন্যস্থান পূরণ কোনোভাবেই সম্ভব নয়।

সেই দিনের শোককে শক্তিতে পরিণত করে সামনের দিকে এগিয়ে যেতে তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণে চলচ্চিত্র প্রদর্শনী ও স্মরণ আলোচনার আয়োজন করা হয়েছে। এটি ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজন করছে।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। আয়োজনে থাকবে বিকাল সাড়ে ৪টায় তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ‘রানওয়ে’ এবং সন্ধ্যা ৬টায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নরসুন্দর’র প্রদর্শনী।

এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় তারেক মাসুদ, মিশুক মুনীরসহ নিহত চলচ্চিত্রকর্মীদের স্মরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলন করা হবে। সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে থাকবে স্মরণ আলোচনা।

স্মরণ আলোচনায় অংশগ্রহণ করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি, অগ্রজ চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র গবেষক ড. সাজেদুল আউয়াল, চলচ্চিত্র নির্মাতা জাঈদ আজিজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী।

প্রারম্ভিক আলোচনা এবং বক্তৃতা সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে তারেক মাসুদ নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’।

২০১২ সালের ২১ মার্চ মামলাটির অভিযোগপত্র দেওয়া হয়। একমাত্র আসামি ঘাতক বাসের (চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাস ঢাকা মেট্রো ব-১৪-৪২৮৮) চালক জামিল হোসেন ২০১৩ সালের ১৩ জানুয়ারি জামিনে মুক্তি পান। মামলায় ৩৯ সাক্ষীর ১১ জন এখন পর্যন্ত সাক্ষী দিয়েছেন। তারেক মাসুদের সহকারী ফারুক হোসেন ও তার স্ত্রী সাথী সরকার মারা গেছেন।

প্রতিক্ষণ/এডি/এমএস

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G