নাগরিক ঐক্য’কে রাজনৈতিক দল হিসেবে ঘোষণা

প্রকাশঃ জুন ২, ২০১৭ সময়ঃ ৩:০৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৩ অপরাহ্ণ

শুরুতে সামাজিক সংগঠন থাকলেও ‘নাগরিক ঐক্য’কে রাজনৈতিক দল হিসেবে ঘোষণা দিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে সংগঠনটির ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

মান্না বলেন, নাগরিক ঐক্য শুরুর প্রেক্ষাপট ছিল ঢাকার মেয়র নির্বাচন। আমি ঢাকা উত্তরের মেয়র প্রার্থী হিসেবে নিজেকে ঘোষণা দিয়েছিলাম। বড় দুই দলের বাইরে মানুষের জন্য কাজ করতে চেয়েছিলাম। অনেক মানুষ আমার সঙ্গে যুক্ত হয়েছিল। সবাই মিলে নাগরিক ঐক্য গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয়।

এ সময় দ্রুত অংশগ্রহণমূলক নির্বাচনের দাবি জানিয়ে মান্না বলেন, আমাকে জেলে রেখে নাগরিক ঐক্যের অগ্রযাত্রায় বাধা দেয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু সরকার তাতে সফল হয়নি, বরং সংগঠনের জনপ্রিয়তা বেড়েছে।

তিনি বলেন, দেশে আয়ের বৈষম্য বেড়েছে। লুটপাটের কারণে সাধারণ মানুষ উন্নয়নের সুফল পাচ্ছে না। আমরা দেশেকে ওয়েলফেয়ার স্টেট হিসেবে দেখতে চাই। বাংলাদেশ আর্থিকভাবে কোনো দুর্বল রাষ্ট্র নয়। এ জন্য প্রয়োজন ক্ষমতায় থাকা মানুষের সদিচ্ছা।

নাগরিক ঐক্যের ভেতর থেকেই গণতন্ত্রের চর্চা শুরু হবে উল্লেখ করে তিনি আরও বলেন, দেশের বড় দুই দলে বড় সমস্যা তারা মুখে গণতন্ত্রের কথা বললেও তাদের মধ্যে এর চর্চা নেই। নাগরিক ঐক্য এর ব্যতিক্রম হবে। দেশকে অগণতান্ত্রিক পরিবেশ থেকে মুক্ত করাই আমাদের পরিকল্পনা। এটা বাস্তবায়নে অংশগ্রহণমূলক স্বচ্ছ নির্বাচন চাই।

সংবাদ সম্মেলনে নাজমুল হাসান, রিয়াজুল ইসলাম রিয়াজ, এমরান খান, শাহীনুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিক্ষণ/এডি/রন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G