বিপিএল নয়, জমে উঠেছে সাকিব বনাম বিসিবির খেলা

প্রথম প্রকাশঃ জানুয়ারি ৬, ২০২৩ সময়ঃ ১২:০৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৯ পূর্বাহ্ণ

জহির ভূইয়া

আজ বিপিএলের পর্দা উঠবে। অথচ বিপিএলের আয়োজনের জনপ্রিয়তা আর দর্শকপ্রিয়তা-কে পেছনে ঢেলে দিয়েছে একটি আলোচনা। সেটা হচ্ছে সাকিব-মাশরাফির সমালোচনা। সরাসরি বিসিবির যোগ্যতা নিযে প্রশ্ন তুলেছেন দুই তারকা। তবে এটাও ঠিক বিসিবি পেশাদারিত্ব নিয়ে যে কেউ এখন প্রশ্ন তুলতেই পারে।

৯ম আসরে বিপিএল মাঠে গড়ানোর আগে সাকিব-মাশরাফির মন্তব্য ক্রীড়াঙ্গনের সকলে আলোচনাকে ছাপিয়ে দিয়েছে। আজ থেকে বিপিএল মাঠে গড়ালেও সাকিব-মাশরাফির নেতিবাচক বক্তব্য কিছুটা হলেও বিসিবিতে আর মাঠে ক্রিকেটারদের মধ্যে প্রভাব ফেলতে বাধ্য।

এমন নয় যে সাকিব ভূল কিছু বলেছেন। সত্যিই তো, বিসিবিতে এখন যা হচ্ছে তা কি পেশাদারিত্বের কোন নমুনা আছে? এর প্রমাণ তো আজকের বিপিএল শুরু হওয়ার আগেই আলোচিত বিষয় ছিল। এই বিপিএর শুধু তারকা ক্রিকেটারের কমতিই নয়, বহু কারণ আর অনিয়মে বিপিএল এর আকর্ষণ কমে গেছে। আগের জায়গাতে নেই বিপিএল।

এর মুল কারণ বিসিবির উদাসিনতাই আর অনিয়ম। গতকাল তো বিপিএলের ইতিহাসে চরম লজ্জা জনক উদ্বোধণী অনুষ্ঠান আয়োজন করল বিপিএল আয়োজক কমিটি। এবারই প্রথম বিপিএলের টাইটেল স্পন্সরশীপের সংবাদ সম্মেলনে ছিল না কোন আয়োজন।

ছিল না কোন ফিতা কাটার আয়োজন, সামান্য একটা ফুলের তোড়াও ছিল না মঞ্চে। তাহলে কি বিপিএলের জন্য কোন বাজেট নেই বিসিবিতে!
টাইটেল স্পন্সর কোম্পানী সহ অন্যান সহযোগি স্পন্সর কোম্পানী গুলো যে অর্থ দিচ্ছে তা যাচ্ছে কোথায়? অনেক প্রশ্ন বিসিবিকে নিয়ে। যার শুরুটা করলেন সাকিব আর মাশরাফি।

এর সাথে যুক্ত হয়েছে ডিআরএস না থাকার বিষয়টি। বিপিএলে ডিআরএস না থাকার কারণে আয়োজনের সাফল্যতা নিয়েই আছে বড় ধরনের সংশয়। তার সাথে যুক্ত হয়েছে অনিয়মে ভরা বিপিএলের আয়োজন নিয়ে দেশের দুই প্রধান ক্রিকেটার ও সেরা তারকা মাশরাফি এবং সাকিবের অসন্তোষ।

বিপিএল মাঠে গড়ানোর ঠিক আগে দেশের প্রধান দুই তারকার বিপিএলের মান, আয়োজন, অনিয়ম ও অব্যবস্থাপনা নিয়ে কড়া সমালোচনা ও হতাশায় গোটা দেশেই বিপিএল নিয়ে একটি নেতিবাচক ধারনা তৈরি হয়েছে।

সব মিলিয়ে শুরুর আগে উৎসব উৎসব ভাবের আগে বইছে ‘নেতিবাচক সমালোচনার হাওয়া।’ এক কথায় অনিশ্চিত যাত্রার অপেক্ষায় এবারের বিপিএল। শেষ পরিণতি কী হবে? ২০২৩ সালের আসরটি কতটা সাড়া জাগাবে?

কিন্তু ঘটনা যে নেতিবাচক পথে হাটছে, তা বোঝা গেছে গতকাল বিপিএলের সংবাদ সম্মেলনে বিসিবির সিইও নিজামদ্দিন সুজনের বক্তব্যে। তাঁর বক্তব্য পরিস্কার, সাকিব এই সময়টাতে এমন বক্তব্য দেয়া ঠিক হয়নি। আমরা সাকিবের সাথে আলোচনায় বসব।’

সুজনের এমন বক্তব্যই বলে দিচ্ছে এদেশের ক্রিকেট এখন চলে গেছে সাকিব বনাম বিসিবি খেলায়। বিপিএলের খেলাটা যেন পানসে হয়ে গেছে। সে কারণেই মাঠের লড়াই কতটা জমবে এমন শংকা জাঁগা স্বাভাবিক। তবে এর উত্তর দেবে কেবলই সময়।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G