মৃত্যুর ওপর যিশুর বিজয়

প্রকাশঃ এপ্রিল ৫, ২০১৫ সময়ঃ ৯:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

Easter_Sundayমানব ইতিহাসে বৃহত্তর কল্যাণের জন্য অনেকে তাদের জীবন অকাতরে বিসর্জন দিয়েছেন। তাদের কেউ কেউ স্বদেশের স্বাধীনতা অর্জনের জন্য জীবন দিয়েছেন, কেউ মানবাধিকার রক্ষার জন্য। আবার কেউ জীবন দিয়েছেন নিজ ধর্ম বিশ্বাসের জন্য।

এছাড়া আরও অন্যান্য কল্যাণমূলক কাজের জন্য বিভিন্ন মানুষ তাদের মূল্যবান জীবন বিসর্জন দিয়েছেন। কিন্তু তাদের সে জীবনদান মানুষের জন্য যে কল্যাণ বয়ে এনেছে, তার মধ্যে সীমাবদ্ধতা রয়েছে।

কালভেরী ক্রুশে খ্রীষ্টের আত্মদান আমাদের জন্য পিতা ঈশ্বরের এক মহা অনুগ্রহ দান। এই মহানুগ্রহ দানকে অবহেলা করার ধৃষ্টতা আমাদের কারও যেন না হয়। আজ আমরা অনেকেই ক্রুশীয় মৃত্যুর মূল অর্থকে বুঝতে পারি না, কিম্বা বুঝেও না বুঝার মত আচরণ করি।

ক্রুশে হত হওয়ার মাধ্যমে খ্রীষ্টের জীবনের পরিসমাপ্তি ঘটেনি। তিনি তার এই মৃত্যুর মধ্য দিয়ে শয়তানকে চিরতরে পরাজিত করেছেন। যে জীবনে খ্রীস্ট ছাড়া আর অন্য কারও অধিকার থাকতে পারে না। এই শুভক্ষণে আসুন একবার সবাই মিলে চেষ্টা করি আমাদের এই জীবন দিয়ে যেন খ্রীষ্ট কখনো দুঃখার্ত না হন। খ্রীস্টের পুনরুত্থানের বার্তা আমাদের সকল দীনতা ও অন্ধতা মোচন করে দিক এবং আমাদের মূল্যবোধের নব জাগরণ ঘটুক।

ইস্টার সানডেকে ঘিরেই ইস্টার উৎসব আয়োজন। ইস্টার সানডে হলো যীশুখ্রীষ্টের পুনরুত্থানের আনন্দোৎসব, সেই শুভ লগ্ন, যখন তিনি মৃত্যুকে জয় করে অমরত্ব লাভ করেছিলেন। এ উৎসবকে পাস্কা পর্বও বলা হয়। লাতিন Pascha থেকে গ্রিক Paskha শব্দটির উৎপত্তি হয়েছে। যার আক্ষরিক অর্থ নিস্তার, রক্ষা, পার হওয়া, অতিক্রম করা। তবে প্রকৃতপক্ষে এই পাস্কা শব্দের উৎপত্তি হয়েছে ইহুদীদের উৎসব Passover থেকে।

যীশুখ্রীষ্ট ক্রুশবিদ্ধ হওয়ার আগে সেবার এক উজ্জ্বল আদর্শ দেখিয়ে গেছেন। তিনি তার শিষ্যদের পা ধুইয়ে দিয়ে আমাদের কাছে এই শিক্ষা রেখে গেছেন যে, অন্যকে প্রেমপূর্ণ সেবা দিয়ে আমাদের মধ্যে সেবকের মনোভাব গড়ে তুলতে হবে, অন্যের সেবক হতে হবে, কারণ যে নত, সে উন্নত।

সেবার মনোভাব সম্পর্কে সাধু পল বলেছেন, ‘তোমাদের মনোভাব তেমনটি হওয়া উচিত, যেমনটি যীশুখ্রীষ্টের নিজেরই ছিল’ (ফিলি.২:৫)। সাধু পল আরও বলেছেন, ‘তোমরা যখন খ্রীষ্টের সঙ্গে পুনরুত্থিত হয়েছ, তখন তোমরা সেই সব কিছু পেতে চেষ্টা কর, যা রয়েছে ঊর্ধ্বলোকে। তোমাদের মনটা সর্বদাই ভরে থাকুক ওই ঊর্ধ্বলোকের যা কিছু, তারই চিন্তায়; যা কিছু এই মর্তলোকের, তার চিন্তায় নয়’ (কলসীয় ৩:১)।

খ্রীষ্টের মৃত্যুবরণ আমাদেরকে বাধ্যতার শিক্ষা দেয়। তিনি আমাদের নম্র হতে বলেছেন, যেন আমাদের অন্তরে কখনো কোনো অহঙ্কার বাসা বাঁধতে না পারে। কারণ অহঙ্কারীকে সৃষ্টিকর্তা পছন্দ করেন না এবং একজন অহঙ্কারীর বিনাশ অবশ্যম্ভাবী।

এই পুনরুত্থান উৎসব আমাদের ভালোবাসার শিক্ষা দেয়। যীশু বলেছেন, ‘তোমার প্রতিবেশীকে নিজের মতো ভালোবাস।’ আমরা যদি আমাদের প্রতিবেশীকে নিজের মতো ভালোবাসতে না পারি, তাহলে আমাদের আত্মার শুদ্ধিতা উপলব্ধি হবে না এবং আমরাও অন্যের ভালোবাসা থেকে বঞ্চিত হব।’

প্রতিক্ষণ/এডি/এআই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G