সহজেই দূর হবে বলিরেখা

প্রকাশঃ সেপ্টেম্বর ৩, ২০১৫ সময়ঃ ১২:৫০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১০ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

bolirekhaআমাদের বয়স যতো বাড়তে থাকে ত্বকের টানটান ভাব ততো কমতে থাকে। যার ফলে চামড়া কুঁচকে যাওয়া, ভাজ পরা বা ঝুলে যাওয়া ইত্যাদি নানা সমস্যা তৈরী হয়। যা বলি রেখা বা বয়সের ছাপ হিসাবে পরিচিত।  শুধু যে বয়স বাড়ার সাথে সাথেই বলিরেখা পড়ে তা কিন্তু নয়।  অসুস্থতা, পরিবেশ দূষণ, ধূমপান, মদ্যপান ইত্যাদির ফলেও বলিরেখার ছাপ পড়ে।  জেনে নেই বলিরেখা দূর করার ঘরোয়া কিছু উপায়।

 ১। ডিমের কুসুমটি বাদ দিয়ে সাদা অংশটি খুব ভালো করে ফেটিয়ে নিয়ে আপনার ত্বকের ম্যাসাজ করতে পারেন। তারপর ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন যেন তা শুকিয়ে যায়। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশে যে ভিটামিন ‘বি’ এবং ভিটামিন ‘ই’ আছে তা আপনার ত্বকের যৌবন ফেরাতে সাহায্য করবে।

২। লেবুর রস মুখে লাগাতে পারেন। লেবুর রসের অ্যাসিডিটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং বলিরেখা কমিয়ে তুলতে সাহায্য করবে।

bolirekha1৩। পাকা কলাও ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। অফিস থেকে ফিরে, বাড়ির নানা কাজের ফাঁকে, রান্না করতে করতে কিংবা টিভি দেখতে দেখতেও লাগিয়ে নিতে পারেন এই প্যাক। এর জন্য একটি পাকা কলাই যথেষ্ট। কলা পেস্ট করে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

৪। ক্লিনজিং করুন। প্রতিদিন বাইরে থেকে ফিরে ভালোভাবে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।

৫। ফেসওয়াশ ব্যবহার করুন। ফেসওয়াশ দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন। মুখে ফেসওয়াশ লাগানোর সময় আপনার চোখের পাশের জায়গাগুলো বাদ দিন। এরপর ভালোভাবে মুখে কয়েকবার ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন।

bolirekha2৬। টোনার ব্যাবহার করুন। টোনার আপনার মুখে ময়লা এবং তেল গোড়া থেকে তুলে দিতে সাহায্য করবে যা সাবান অথবা ফেসওয়াশ সব সময় পারে না। একটু তুলার বল নিয়ে এতে টোনার ভিজিয়ে মুখে হালকা করে ঘষে ঘষে ময়লা তুলে নিন। বিশেষ করে কপাল এবং নাকের আশেপাশের জায়গাগুলোকে বাদ দেবেন না। কারণ ওইসব জায়গায় তেল এবং ময়লা বেশী জমে থাকে। ত্বক শুষ্ক হলে টোনার দিয়ে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। শুষ্ক ত্বকে প্রতি দিন তিনবার ক্রিম লাগানো উচিত। আর যাঁদের ত্বক তৈলাক্ত তারা অ্যাসট্রিনজেন্ট দিয়ে মুখ পরিষ্কার করবেন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

৭। প্রতিদিন অবশ্যই ত্বককে মশ্চারাইজার করুন। সকালে এবং রাতে মুখ ধোয়ার পরে মশ্চারাইজার ব্যবহার করুন। এটি আপনার ত্বকের ড্যামেজকে নিয়ন্ত্রণ করে। আপনার মুখে ভাঁজ পরা থেকে ত্বককে রক্ষা করবে।

৮। অলিভ অয়েল বা জলপাই এর তেল আপনার ত্বককে নরম এবং কোমল করতে অতুলনীয়। প্রতিদিন রাতে ঘুমাবার আগে অলিভ অয়েল আপনার ত্বকে ম্যাসাজ করুন। একটি তোয়ালে দিয়ে ত্বকে লেগে থাকা বাড়তি তেলটুকু মুছে নিন। ব্যাস নিশ্চিন্তে ঘুমিয়ে পরুন। এভাবে করে প্রতিদিন সকালে উঠে আপনার স্বাস্থ্যজ্জ্বল ত্বক অবশ্যই সবার নজর কাঁড়বে।

প্রতিক্ষন/এডমি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G