সূচক কমেছে পুঁজিবাজারে

প্রকাশঃ মার্চ ২২, ২০১৫ সময়ঃ ১:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম

পুঁজিবাজারে-পতন-ধারা-অব্যাহতগত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনসহ সূচক কমেছে। এসময়ে ডিএসই ও সিএসইতে গড় লেনদেন হয়েছে যথাক্রমে ২৫৫ কোটি ৮৪ লাখ টাকা ও ২০ কোটি ২৬ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে ডিএসই ও সিএসইতে সূচক কমেছে যথাক্রমে ৮৮ ও ১৩৫ পয়েন্ট। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইতে গত সপ্তাহে ৪ কার্যদিবসের লেনদেন হয়েছে ১ হাজার ২৩ কোটি ৩৯ লাখ টাকা। যা আগের সপ্তাহের পাঁচ কার্যদিবসে লেনদেন ছিল ১ হাজার ৪২২ কোটি ৩৪ লাখ টাকা । গেল সপ্তাহে ডিএসই গড় লেনদেন হয়েছে যথাক্রমে ২৫৫ কোটি ৮৪ লাখ টাকা। যা আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ২৮৪ কোটি ৪৬ লাখ টাকা। এ সময়ের ব্যবধানে গড় লেনদেন কমেছে ২৮ কোটি ৬২ লাখ টাকা। এরও আগের সপ্তাহে গড়ে লেদেন হয়েছিল ৩০১ কোটি ৬৯ লাখ টাকা।

সিএসইতে গত সপ্তাহে ৪ কার্যদিবসের গড় লেনদেন হয়েছে ২০ কোটি ২৬ লাখ টাকা। যা আগের সপ্তাহের পাঁচ কার্যদিবসে গড় লেনদেন ছিল ২৪ কোটি ৫৭ লাখ টাকা। এসময়ের ব্যবধানে গড় লেনদেন কমেছে ৪ কোটি ৩১ লাখ টাকা। এদিকে গেল সপ্তাহে চার কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ৮১ কোটি ৫ লাখ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ১২২ কোটি ৮৯ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪১ কোটি ৮৪ লাখ টাকা।

বিনিয়োগকারীরা জানান, নতুন প্ল্যাটফর্ম চালু হওয়ার উভয় স্টকে লেনদেনসহ সূচক কমছে। কারন এখনও অনেকেই এই নতুন পদ্ধতিতে শেয়ার ক্রয়বিক্রয়ে বিপাকে রয়েছে। ফলে তিন মাস বেশি সময় অতিবাহিত হওয়ার পরও শেয়ারবাজারে সূচক ও লেনদেনে রয়েছে ভাটা।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা জানান, তিন মাসের বেশি সময় অতিক্রমের পরেও বিনিয়োগকারীরা কোন সুফল পাননি এই নতুন প্ল্যাট ফর্মে। এই পদ্ধতি সবার কাছে নতুন। বর্তমান অবস্থা থেকে উত্তরণের জন্য এ পদ্ধতি পুরোপুরি জেনে, বুঝে বিনিয়োগকারীদের লেনদেনে করতে পরামর্শ দেন। কারণ নতুন পদ্ধতিতে ব্যাপক সুবিধা রয়েছে এটা সত্যি।

তাই বলে যে অসুবিধা নেই এমনটি নয়। তাই জেনে বুঝে সতর্কভাবে না থাকলে নিজের বিনিয়োগ আরো ঝুঁকিতে যাবে। সুতরাং সব বিষয়ে পরিস্কার হয়ে লেনদেন করার ওপরে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি গুজবে কান না দিয়ে বিনিয়োগ করার পরামর্শ দেন। তাদের মতে, সামনের দিন ভাল আসবে। তবে ধৈর্য ধরে লেনদেন করতে হবে। আর স্বল্পমেয়াদি দূর করে দীর্ঘমেয়াদি বিনিয়োগ মানসিকতা গড়ে তুলতে হবে বলে জানান তারা।

প্রতিক্ষণ/এডি/রবি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G