সেভেনরাজের সাদা-লাল পরিবার

প্রকাশঃ মার্চ ৪, ২০১৭ সময়ঃ ১০:১৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:১৭ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

সৌভাগ্যের প্রতীক সাত আর পছন্দের রং সাদা-লাল, এই দু’য়ের মাঝে নিজের জীবনকে আবদ্ধ করে ফেলেছেন ভারতের দক্ষিণের শহর বেঙ্গালরুর বাসিন্দা সেভেনরাজ। নিজের বাড়ি, ভেতরের অন্দর, গাড়ি, আসবাব এমনকি নিজে যে টুথ পেস্ট ব্যবহার করেন তার টিউবকেও সাদা-লাল রঙের আবহে সাজিয়েছেন তিনি।

সাত সংখ্যাকে সৌভাগ্যের প্রতীক ভেবে, সেভেনরাজ নামটি রেখেছিলেন তার বাবা। জন্মের পর থেকেই বদ্ধ সংস্কারের মাঝে জীবন-যাপন করে আসছেন তিনি। বাবার চিন্তাধারায় বেড়ে উঠা সেভেনরাজ একটি সময় বাবার মতোই সাদা-লাল রং-কে নিজের সৌভাগ্যের প্রতীক হিসেবে মনে করতে থাকেন।

দুটি রং-এর প্রতি এই আকর্ষণ সর্ম্পকে সেভেনরাজ জানান, ‘মহাত্মা গান্ধী সাদা শাল, সাদা ধুতি, গোল চশমা পড়ে সারা দুনিয়ায় যেমন খ্যাতি লাভ করেছিলেন, তাঁর মতোই সবার কাছে পরিচিতি পাওয়ার জন্য এমন রং বেছে নিয়েছি।’

৩৫ বছর ধরে সাদা- লাল রং-কে নিয়েই আছেন সেভেনরাজ। শুধু একা নন, পুরো পরিবারকেই এ রং দু’টির মায়াজালে আবদ্ধ করে ফেলেছেন তিনি। আর এজন্য এলাকায় রেড এন্ড হোয়াইট ফ্যামেলি হিসেবেই তার পরিবার পরিচিত ।
সেভেনরাজের ব্যতিক্রমী এই চিন্তাধারার সাথে শুরুতে তার স্ত্রীর মানিয়ে নিতে কিছুটা সমস্যা হলেও ধীরে ধীরে তা কাটিয়ে উঠেন তিনি। একটি সময় পর, এর সাথে তার সন্তানরাও অভ্যস্ত হয়ে উঠে । এ নিয়ে সেভেনরাজের সন্তানরা জানায়,

প্রথমে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। সাদা-লালের কনসেপ্টটা বুঝে উঠতে বছরখানের সময় লেগে গেছে। আমরা বুঝতে পেরেছি এটি অনুসরণ করার কারণটা কি । এখন আমরা গর্ব নিয়েই এই কাজটি করে থাকি।

এদিকে মালয়েশীয়, হিন্দি, ইংরেজি, তামিল, মারাঠিসহ সাতটি ভাষাও রপ্ত করেছেন সেভেনরাজ। বিচিত্র এই জীবন-যাপনের কারণ বিভিন্ন মিডিয়ায় চলে আসায় এলাকায় সেলিব্রেটি বনে গেছেন তিনি।

প্রতিক্ষণ/এডি/এস.আর.এস

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G