ইরানের ড্রোন ধ্বংসাবশেষ পরীক্ষার জন্য আমন্ত্রণ জানিয়েছে ইউক্রেন

প্রকাশঃ অক্টোবর ২০, ২০২২ সময়ঃ ৩:৩৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩৫ পূর্বাহ্ণ

ইউক্রেন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে রাশিয়ার কাছে ইরানের তৈরি ড্রোন বিক্রি করেছে। ইউক্রেনের শহর ও শহরগুলিতে আক্রমণ করার জন্য ব্যবহৃত ইরানের তৈরি ড্রোনগুলির ধ্বংসাবশেষ পরীক্ষা করার জন্য ইউক্রেন জাতিসংঘের বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানিয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টের কাছে পাঠানো এক চিঠিতে ইউক্রেনের রাষ্ট্রদূত বলেছেন যে জনসাধারণের তথ্য অনুসারে, রাশিয়া ২০১৬ সালের জানুয়ারি থেকে ইরান থেকে নিষিদ্ধ আইটেমগুলির চালান পেয়ে আসছে।

“বিশেষত, ২০২২ সালের আগস্টের শেষের দিকে, মোহাজের- এবং শাহেদ-সিরিজের মানহীন বিমান (ইউএভি) ইরান থেকে রাশিয়ায় স্থানান্তরিত করা হয়েছিল,” রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়ত চিঠিতে বলেছেন। ইউক্রেন তদন্ত করে দেখেছে এটি সম্ভবত রাশিয়ায় শত শত ইউএভি রপ্তানি করার ইরানের পরিকল্পনার অংশ।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে, ইউক্রেন বারবার ইরানের শাহেদ-১৩৬ ড্রোন ব্যবহার করে তার শহরগুলিতে রাশিয়ান হামলার কথা জানিয়েছে। ইরান রাশিয়াকে তাদের ড্রোন দিয়ে সজ্জিত করার কথা অস্বীকার করেছে।

ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞা কমানোর বিনিময়ে পারমাণবিক কর্মসূচি সীমিত করার আন্তর্জাতিক চুক্তির ভ্ঙগ করেছে। ২০১৫ সালে কাউন্সিল সেই রেজুলেশনটি গৃহীত হয়েছিল, তবে কিছু বিধিনিষেধ বহাল রয়েছে। রেজোলিউশন ২২৩১ ধারায় উল্লেখ আচে শুধুমাত্র নিরাপত্তা পরিষদে কেস-বাই-কেস ভিত্তিতে অনুমোদিত হলেই ইরান থেকে সীমাবদ্ধ আইটেম স্থানান্তর করতে পারবে। তবে ইরানের পক্ষথেকে এ ধরনের কোনো অনুমোদন চাওয়া হয়নি।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G