খান ‘বিশৃঙ্খলা’ এড়াতে লং-মার্চ বন্ধের আহ্বান জানালেন 

প্রকাশঃ নভেম্বর ২৭, ২০২২ সময়ঃ ২:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইমরান খানও ঘোষণা করেছেন তার দল তার হত্যার চেষ্টার পর প্রথম সমাবেশে প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগ করবে। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান বিশৃঙ্খলার ভয়ে রাজধানী ইসলামাবাদে ‘লং মার্চ’ প্রত্যাহার করেছেন। তিনি ঘোষণা করেছেন তার দল আগাম নির্বাচনের জন্য চাপ দেওয়ার জন্য নতুনভাবে রাজ্যসভা থেকে পদত্যাগ করবে।

ইমরান খান তাঁকে হত্যা চেষ্টার পর রাজধানীর কাছে রাওয়ালপিন্ডির গ্যারিসন শহরে প্রথম জনসাধারণের ভাষণে বলেছেন, “আমি ইসলামাবাদে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমি জানি যে সেখানে বিপর্যয় ঘটবে। দেশের ক্ষতি হবে।”

আল জাজিরা রিপোর্টে বলা হয়েছে, খান তার সমর্থকদের কাছে একটি আবেগপ্রবণ আবেদন জানিয়েছেন। দেশটি অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায় “বিশৃঙ্খলা” পাকিস্তানের স্বার্থের পক্ষে যাবে না।

দক্ষিণ এশিয়ার দেশটি একটি ভয়ানক অর্থনৈতিক পরিস্থিতির সম্মুখীন হয়েছে – দূর্নীতির কারণে খারাপ মুদ্রাস্ফীতি অর্থনীতিকে ভেঙ্গে দিয়েছে। খেলাপি এড়ানোর জন্য আগস্টে এটিকে একটি আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ঋণ নিয়ে পরিস্থিতি সামাল দিতে হয়েছিল।

ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা এবং তার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল এপ্রিলে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের পর থেকে সরকারকে আগাম নির্বাচনের জন্য চাপ দেওয়ার জন্য দেশব্যাপী বিক্ষোভ করছে।

তিনি দাবি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ষড়যন্ত্রের অংশ হিসেবে তাকে অপসারণ করা হয়েছে। যদিও এই মাসের শুরুতে তিনি বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্র একটি বড় ইউ-টার্নে তাকে ক্ষমতাচ্যুত করার পিছনে ছিল না।

বিক্ষোভের সমাপ্তি ছিল ইসলামাবাদের দিকে একটি পদযাত্রায়। অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়াই করতে থাকা  পারমাণবিক শক্তিধর দেশটিতে রাজনৈতিক অস্থিরতা আরও খারাপ পরিস্থিতি তৈরির হুমকি দিচ্ছিল। মে মাসে ইসলামাবাদে তার সমর্থকদের একটি সমাবেশ হিংসাত্মক হয়ে ওঠেছিল।

খান তার হাজার হাজার সমর্থকদের বলেছিলেন, “আমরা এই দূর্নীতি ব্যবস্থার অংশ হব না। আমরা সমস্ত অ্যাসেম্বলি ত্যাগ করার এবং এই দুর্নীতিগ্রস্ত ব্যবস্থা থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি।”

পিটিআই ইতিমধ্যেই ফেডারেল পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছে। তবে দুটি প্রদেশ এবং দুটি প্রশাসনিক ইউনিট – গিলগিট-বালতিস্তান এবং পাকিস্তান-শাসিত কাশ্মীরে ক্ষমতায় রয়েছে।

আল জাজিরার সংবাদদাতা বলেছে, খানের পাঞ্জাব, খাইবার পাখতুনখোয়া রাজ্যের অ্যাসেম্বলি থেকে পদত্যাগ করার সিদ্ধান্তের উদ্দেশ্য ছিল আগাম নির্বাচন আহ্বান করার জন্য সরকারকে চাপ দেওয়া।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G