একজন শ্রোতা চান মানসম্মত গান: অরিন

প্রকাশঃ অক্টোবর ৩১, ২০১৫ সময়ঃ ৭:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৫ পূর্বাহ্ণ

11214713_10153435455408910_6370867759544893469_nপুরো নাম তাসমিনা চৌধুরী অরিন । সঙ্গীতের সাথে সম্পর্কটা পারিবারিকভাবেই, সেই শৈশবকাল থেকে । গানের সাথে সখ্যতা গড়ে উঠে মাত্র চার বছর বয়সেই ; বড় বোন শারমিনা চৌধুরী টিনার কাছে গান শেখার মধ্য দিয়ে ।

এরই ধারাবাহিকতায়, চট্টগ্রামে নবীনবরণ অনুষ্ঠানে গান গেয়ে পুরষ্কারও পেয়ে যান তিনি । স্বপ্ন ডানায় ভর করে গানের রাজ্যে ঘুরতে ঘুরতে একসময় পৌঁছে যান ‘ক্লোজ আপ ওয়ান’ এর  গানওয়ালাদের মঞ্চে। আর ২০০৫ সালের ‘ক্লোজ আপ ওয়ান’ এ সেরা বিশজনের মধ্যে জায়গা করে নেন।

এরপর তার গানের রাজ্যে দখিনা হাওয়ার প্রবেশ ঘটে। সেই মৃদুমন্দ মিষ্টি হাওয়াটি তার  গানের রাজ্যে একটি আনন্দের বারতা পৌঁছে দেয় ২০০৯ সালে। তার সুবর্ণ সুযোগ এসে যায়, প্রথম গানের এ্যালবাম করার।  সংগীত শিল্পী আরেফিন রুমির পরিচালনায় শফিক তুহিনের সাথে  ‘এর বেশি ভালোবাসা যায় না’ এই গানটিতে জুটি বাঁধেন।  পরবর্তীতে গানটি শ্রোতাদের মনের মণিকুঠায় বিশেষ জায়গা করে নেয়। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে । না বলা কথা, ঘুমের ঘরে, পূর্ণতা শিরোনামের গানগুলোর মতো অসংখ্য জনপ্রিয় গান এবং মিউজিক ভিডিও, বিভিন্ন এ্যালবামে দ্বৈত কন্ঠ, ছবির প্লেব্যাকসহ বহু বিজ্ঞাপনচিত্রের জিঙ্গেলে কাজ করেছেন তিনি । যা দর্শক শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে । অবসরে ভালোবাসেন আঁকাআঁকি করতে এবং নতুন নতুন জায়গায় ঘুরতে, নিজের এবং নিজের কার্যক্রম সম্পর্কে একান্ত সাক্ষাৎকারে কথা বলেছেন প্রতিক্ষণ ডট কমের সাথে ।

প্রতিক্ষণ’র পক্ষে বিশেষ সাক্ষাৎকারটি নিয়েছেন সিফাত তন্ময় ।

-হাতেখড়ির গল্পটা শুনতে চাই
একেবারে ছোট বেলা থেকে গানের সাথে বড় হয়েছি আমি। আমার মা বাবা গান শিখতেন এবং আমার বড় দুই বোনও ছোট বেলা থেকেই গান শিখতেন। তাই গান গাওয়াটা আমার রক্তে এমন ভাবে মিশে গিয়েছিলো যে কখনোই গান কে দৈনন্দিন কাজের বাহিরের কিছু মনে হয়নি। আমার গানের হাতে খড়ি ৩ বছর বয়সে আমার বড় বোন শারমিনা চৌধুরি টিনার হাতে।

-বর্তমানে কি কি কাজ করছেন?
বর্তমানে বেশ কিছু মিক্সড এ্যালবামের কাজ করছি এবং পাশাপাশি আমার সলো এ্যালবাম নিয়ে কাজ করছি। আশা করছি আগামী বছর আমার সলো এ্যালবাম বাজারে পাওয়া যাবে।

-বাংলাদেশের সঙ্গীতাঙ্গনের বর্তমান প্রেক্ষাপটে আশা এবং নিরাশা কি দেখছেন ?
আজকাল অনেক ভালো ভালো মিউজিসিয়ান আমাদের দেশে কাজ করছে। অনেক নতুন নতুন শিল্পীরাও আজ গান গাইছেন। অনেকে অনেক ট্যালেন্টেড তবে যেহুতু অনেক বেশি শিল্পী এবং অনেক বেশি গান করা হচ্ছে, অনেক সময় দেখা যায় গানের মান রক্ষা করা হয়না এবং লিরিক্স টিউনের দিকে খেয়াল দেয়া হয়না। আমি মনে করি অনেক গান না করে একটা ভালো মানের গান করতে পারলেও শ্রোতাদের মনে স্থান করে নেয়াটা সহজ হয়।

-সঙ্গীত নিয়ে আপনার সামনে পরিকল্পনা কি?
ভালো ভালো কিছু গান শ্রোতাদের উপহার দিতে চাই যেন আমি জীবিত না থাকলেও আমার গান মানুষের মনে জীবিত থাকে আজীবন।

-কাজের অনুপ্রেরণা কি/কে?
আমার কাজের সব চেয়ে বড় অনুপ্রেরণা আমার মা। আমার মা আমাদের ছোট বেলা থেকেই বিভিন্ন কম্পিটিশনে এটেন্ড করানো থেকে শুরু করে আজ পর্যন্ত আমাদের রেগুলার রেওয়াজের খবরও রাখেন। আমার মা এর অশেষ অবদানের কারণেই আজ আমি এই অবস্থানে আসতে পেরেছি।

-ছোট বেলায় কি হবার ইচ্ছে ছিল এবং কেন?
ছোট বেলায় আর্কিটেক্ট হবার খুব ইচ্ছে ছিল। ছোটবেলা থেকে আর্ট এবং পেইন্টিং এর প্রতি ঝোঁক এর কারণেই হয়তো আর্কিটেকচার পেশা টা ভালো লাগত। তবে সেটা সময়ের সাথে সাথে চেঞ্জ হয়ে ভালো একজন শিল্পী হবার ইচ্ছাতেই পাকাপোক্ত হয়েছে।

-বন্ধু ও পরিবারের সাথে সময় দেয়া এবং অবসর কিভাবে কাটে?
আমি খুবই আড্ডাবাজ প্রকৃতির মেয়ে। গল্প করতে এবং বেড়াতে খুব পছন্দ করি। তাই সময় পেলেই বন্ধু বান্ধব এবং পরিবারের সাথে বেড়াতে এবং আড্ডা দিতে বেরিয়ে যাই। অবসর সময়টা প্রায়ই কাটে গান শুনে অথবা মুভি দেখে।

-দেশের জন্য কি করতে চান? এবং ভবিষ্যৎ পরিকল্পনা কি?
দেশের মানুষের জন্য ভালো ভালো কিছু গান উপহার দিয়ে যেতে চাই। এমন কিছু গান করতে চাই যেনো, আমার গানের মাধ্যমে দেশের মানুষ ভালো কিছু করার উৎসাহ পান।

 

 

প্রতিক্ষণ/এডি /এস. টি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G