এবার ১৬ টেরাবাইট হার্ড ড্রাইভ

প্রকাশঃ ডিসেম্বর ৫, ২০১৫ সময়ঃ ১০:৪৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪৯ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

samsungপ্রযুক্তির উন্নয়নের সাথে সাথে বাড়ছে মানুষের চাহিদাও। এখন ৫০০ জিবি থেকে ১ টেরাবাইট পর্যন্ত হার্ডডিস্ক অনেকেই ব্যবহার করছেন। এক্সটার্নাল হার্ডডিস্কে আরো ২ টেরাবাইটের মতো বাড়িয়ে নেওয়া যায়। কিন্তু ছবি ও ভিডিওর মান উন্নত হওয়ার সাথে সাথে হার্ডডিস্কের ধারণক্ষমতা আরও বাড়ানোর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। আর তাই বিশ্বের অন্যতম শীর্ষ ইলেক্ট্রনিক্স সরঞ্জাম প্রস্তুতকারী জায়ান্ট স্যামসাং বাজারে নিয়ে এলো ১৬ টেরাবাইট (টিবি) বা ১৬,০০০ গিগাবাইট (জিবি) ধারণক্ষমতাসম্পন্ন একটি হার্ড ড্রাইভ।

ধারণক্ষমতায় সবচেয়ে বড় হলেও, আকারে এটি বৃহত্তম নয়। পিএম১৬৩৩এ নামের এ হার্ড ড্রাইভটি আড়াই ইঞ্চি পুরু। সুনির্দিষ্টভাবে, এটি ১৫ দশমিক ৩৬ টিবি বা ১৫ হাজার ৩৬০ জিবি ডেটা বা তথ্য-উপাত্ত সংরক্ষণ করতে পারে। তুলনামূলকভাবে, বিশ্বস্ত ও জনপ্রিয় হার্ড ড্রাইভ প্রস্তুতকারী দুটি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান সিগেইট এবং ওয়েস্টার্ন ডিজিটাল এর আগে বৃহত্তম যে হার্ড ড্রাইভ দুটি বাজারে এনেছিল, সেগুলো ৮ থেকে ১০ টেরাবাইট অর্থাৎ, সর্বোচ্চ ১০,০০০ জিবি পর্যন্ত ডেটা সংরক্ষণ করতে পারে।

স্যামসাংয়ের নতুন ২৫৬ বিটের (৩২ জিবি) ন্যান্ড ফ্ল্যাশ ডাইটি ১২৮ বিটের ন্যান্ড ডাইগুলোর তুলনায় দ্বিগুন ধারণ ক্ষমতাসম্পন্ন। এর সাহায্য নিয়েই স্যামসাং ধারণ ক্ষমতাকে সংকুচিত করে আরও অনেক বাড়াতে সক্ষম হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি ধারণ ক্ষমতাসম্পন্ন হার্ড ড্রাইভের মূল্য নিয়ে কৌতুহল সৃষ্টি হওয়াটা স্বাভাবিক। স্যামসাংয়ের পক্ষ থেকে প্রায় ১৬ হাজার গিগাবাইটের এ হার্ড ড্রাইভের মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, হার্ড ড্রাইভটির দাম পড়বে প্রায় ৭,০০০ ডলার।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G