গরুর মাংসের সাতকড়া

প্রকাশঃ নভেম্বর ৭, ২০১৫ সময়ঃ ১১:০৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৩ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

shatkoraগরুর মাংস পুষ্টি উপাদানে ভরপুর একটি খাবার।গরুর মাসং প্রায় সকলেরই প্রিয় খাবার।গরুর মাংসে প্রোটিন, জিংক, ফসফরাস ও আয়রন রয়েছে প্রচুর পরিমাণে। প্রোটিন মাংস পেশিকে শক্তিশালী ও মজবুত করতে সাহায্য করে। জিংক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফসফরাস মজবুত হাড় ও দাঁতের জন্য জরুরি। আয়রন রক্তস্বল্পতা সমস্যা দূর করতে এবং শরীরের সব কোষে অক্সিজেন সরবরাহে সাহায্য করে।

ব্যক্তি ভেদে গরুর মাংসকে বিভিন্নভাবে রান্না করার পদ্ধতিতে পার্থক্য লক্ষ্য করা যায়। চলুন জেনেনি তেমনিই এক গরুর মাংস রান্না করার তেমনিই এক পদ্ধতি গরুর মাংসের সাতকড়া প্রস্তুত প্রণালী।

উপকরণ
গরুর মাংস ২ কেজি, সাতকড়া ৮ টুকরা, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা দেড় টেবিল চামচ, পেঁয়াজবাটা ৪ টেবিল চামচ, জিরাবাটা ১ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ চা চামচ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ চা চামচ, আস্ত এলাচি ৬টি, তেজপাতা ৪টি, দারুচিনি ৫ টুকরা, চিনি ১ চা চামচ, গরম মসলাগুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৭, ৮টি, তেল আধা কাপ, লবণ স্বাদ মতো

প্রস্তুত প্রণালী
কড়াইতে তেল গরম করে আস্ত গরম-মসলা দিয়ে ফোঁড়ন দিন। পেঁয়াজ দিয়ে বাদামি করে ভাজুন। আদাবাটা ও রসুনবাটা দিয়ে কষিয়ে জিরাগুঁড়া ছাড়া বাকি সব গুঁড়ামসলা দিয়ে নাড়তে থাকুন। মসলার উপর তেল উঠে আসলে, অল্প গরম পানি আর লবণ দিয়ে আবার কষাতে থাকুন। মাংস দিয়ে কিছুক্ষণ নেড়ে ঢেকে দিন। কম আঁচে রান্না করুন। লাগলে অল্প পানি দিন। মাংস অর্ধেক সিদ্ধ হলে সাতকড়া দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর আবার অল্প গরম পানি দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন।

মাংস সিদ্ধ হয়ে এলে যখন তেল উপরে উঠবে ঢাকনা খুলে দেখবেন সাতকড়ার সুন্দর গন্ধ বের হয়ে আসছে এবং ঝোলও ঘন হয়ে গেছে। কাঁচামরিচ ও জিরাগুঁড়া দিয়ে চার থেকে পাঁচ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করুন সাতকড়া দিয়ে গরুর মাংস।

লক্ষ্য করুনঃ সাতকড়া টুকরা করে কেটে অল্প পানিতে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ফেলে ব্যবহার করলে, তরকারি তিতা হওয়ার সম্ভাবনা থাকে না।

প্রতিক্ষণ/এডি/বিএ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G