ডায়েট নিয়ে ভুল ধারণা

প্রকাশঃ ডিসেম্বর ১১, ২০১৫ সময়ঃ ৮:২২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪২ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

diet

ডায়েট করেন না, এমন মানুষ আজকাল খুঁজে পাওয়া যাবে কি? মনে হয় না। কমবেশি সবাই এখন ডায়েট করা নিয়ে ব্যস্ত। স্বাস্থ্যটাকে যে ঠিক রাখা চাই। মোটা হওয়া কারই বা পছন্দ বলেন? তাইতো একটু মোটা হলেই আমরা ডায়েটে ঝুঁকে পড়ি। কিন্তু ডায়েট করে সবাই কি নিজের কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন? অনেকেই পাচ্ছেন না। কারণ, অনেক ক্ষেত্রে দেখা যায়, আপনি ডায়েট করছেন ঠিকই কিন্তু আপনার শরীরের মেদ কমছে না! কেন কমছে না তা জানেন কি?

কারণ হচ্ছে, ডায়েটের সময় আমরা এমন কিছু ভুল করি যেগুলোর জন্য মেদ কমাতো দূরের কথা, উল্টো আমাদের শরীরের ওজন বাড়ার সাথেসাথে অনেক ক্ষতিও হয়। আজ তাহলে আসুন ডায়েটের সময় করা ভুলগুলো সম্পর্কে জেনে নিয়ে সতর্ক হই।

সকালের নাশতা না খাওয়া:

অনেকেই ভাবেন, সকালের নাশতা না খেলে ক্যালোরি কমে যাবে এবং স্লিম হয়ে যাবে। কিন্তু এটা নিতান্তই ভুল ধারণা। কারণ, সকালে না খাওয়ার ফলে দুপুরে আপনার একটু বেশিই ক্ষুধা লেগে যায় আর তাই আপনি দুপুরে বেশি পরিমাণে খেয়ে ফেলেন। ফলে আপনার ওজন বেড়ে যায়।

গবেষণায় দেখা গেছে, সকালে না খেলে মানুষ তুলনামূলকভাবে বেশি মোটা হয় এবং যারা সকালে পুষ্টিকর নাশতা খেয়ে থাকেন, তারা অনেক বেশি সুস্থ থাকেন।

বাদাম না খাওয়া:

অনেকে ক্যালোরির ভয়ে বাদাম খায় না। কিন্তু বাদামে উচ্চ মাত্রায় প্রোটিন রয়েছে যা পরিপাকে সাহায্য করে। তাই অল্প করে হলেও নিয়মিত বাদাম খাওয়া স্বাস্থের জন্য উপকারী।

ক্রাশ ডায়েট:

খুব দ্রুত ওজন কমানোর জন্য অনেকে ক্রাশ ডায়েট বেছে নেন। তখন তারা ক্যালোরি খাওয়া একেবারেই ছেড়ে দেন। ফলে অনেক দ্রুত হয়তো ওজন কমেও যায় কিন্তু যখনই আপনি ক্যালোরি সমৃদ্ধ কোনো খাবার খেতে যাবেন, তখনই আপনার পরিপাকে সমস্যা হবে। তাই সময় নিয়ে ডায়েট করুন। যাতে ধীরে ধীরে সঠিক উপায়ে আপনার ওজন কমে।

Diet Chart

জুস বা কফি খাওয়াঃ

আপনি হয়তো ঠিকমতোই ডায়েট করছেন কিন্তু কফি বা জুস খাওয়া ছাড়তে পারেননি। তাহলে জেনে নিন, এক কাপ কফিতে ৫০০-এর বেশি ক্যালোরি আছে। অন্যদিকে, জুসেও প্রচুর ক্যালোরি রয়েছে। তাই যদি ওজন কমাতে চান, তাহলে ডায়েট করার পাশাপাশি এ ধরণের পানীয় খাওয়ার পরিমাণও কমাতে হবে।

কম পানি পান করা:

ডায়েটের সময় অনেকেই পানি খেতেও মনে হয় কার্পণ্য করেন! কিন্তু ক্যালোরি কমাতে পানি যে খুবই কার্যকরী এটা জানেন কি? পানি কম খাওয়ার কারণে যদি আপনি পানিশূন্যতায় ভুগেন, তাহলে আপনার পরিপাকে সমস্যা হবে। এর ফলে আপনার ওজন কমার গতি কমে যাবে। তাই নিয়মিত পানি পান করুন।

দুধজাতীয় খাবার এড়িয়ে যাওয়া:

ক্যালোরি কমাতে অনেকেই দুধ, চিজ ও আইসক্রিম খাওয়া ছেড়ে দেন। কিন্তু এর ফলে যে আপনার ওজন বেড়ে যাবে তা জানেন কি? বিশেষজ্ঞরা বলেন, যদি শরীর সঠিক পরিমাণে ক্যালসিয়াম পায় তাহলে এটি ফ্যাট কমাতে কার্যকরী হবে। আর যদি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকে তাহলে ওজন বেড়ে যাবে। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে দুধজাতীয় খাবার খাবেন তবে অবশ্যই পরিমাণমতো।

 

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G