নুডলসের মারাত্মক কিছু পার্শ্বপ্রতিক্রিয়া

প্রকাশঃ সেপ্টেম্বর ১৪, ২০১৫ সময়ঃ ৩:২৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫১ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

noodles1

ঝটপট রান্না করা যায় এবং চট করেই হাতের কাছে পাওয়া যায় বলে  নুডলসের জনপ্রিয়তা অনেক বেশি। সকাল-বিকালের নাস্তা হিসেবে, অতিথি আপ্যায়নে, বাচ্চাদের টিফিনে এবং রান্নার আলসেমিতে ক্ষুধা দূর করার জন্য কম-বেশি সকলেই নুডলসের প্যাকেটের দিকে হাত বাড়ান। কিন্তু আপনি কি জানেন এটা আমাদের জন্য কতটা ক্ষতিকর?

পুষ্টিগুণ হিসেব করলে দেখা যাবে নুডলসে তেমন কিছুই নাই। কিন্তু দেহের জন্য ক্ষতিকর এমন অনেক কিছুই খুঁজে পাবেন। আজকে জেনে নিই নুডলসের মারাত্মক কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে-

ক্যান্সার

নুডলসের অন্যতম প্রধান উপাদান ‘স্টাইরোফম’। এই স্টাইরোফম দেহে ক্যান্সারের কোষ গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। নিয়মিত নুডলস খাওয়ার ফলে কান্সার আক্রান্তের সম্ভাবনা বেড়ে যায়।

পুষ্টি শোষণে বাধা প্রদান

নুডলস দেহে খাবারের পুষ্টি সঠিকভাবে শোষণে বাধা প্রদান করে। বিশেষ করে ৫ বছর বা  এর কম বয়সের শিশুদের জন্য অপুষ্টিজনিত নানা সমস্যা সৃষ্টি করতে পারে নুডলস।

হৃদপিণ্ডের সমস্যা, স্ট্রোক ও কিডনি ড্যামেজ

নুডলসের প্রতিটি প্যাকেটে রয়েছে অতিরিক্ত মাত্রায় সোডিয়াম যার ফলে কিডনি ড্যামেজ, হৃদপিণ্ড জনিত সমস্যা, স্ট্রোক ও উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়।

অকাল গর্ভপাত

নুডলস গর্ভাবস্থায় খেলে অকাল গর্ভপাত অর্থাৎ মিসক্যারেজ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কারণ ইনস্ট্যান্ট নুডলসের কেমিক্যাল উপাদান ফেটুসের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে।

পরিপাকতন্ত্রে সমস্যা

অতিরিক্ত আর্টিফিশিয়াল রঙ, প্রিজারভেটিভ ও কেমিক্যাল সমৃদ্ধ এই নুডলস নিয়মিত খেলে হজম শক্তি কমতে থাকে এবং পরিপাকতন্ত্রে স্থায়ী ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়।

কোষ্ঠকাঠিন্য ও পেট ফাঁপার সমস্যা

নুডলস অতিরিক্ত কেমিক্যাল সমৃদ্ধ হয় বলে প্রায় ১ সপ্তাহেও এটি পাকস্থলী থেকে পরিষ্কার হয় না। এতে করে খাবার হজমে সমস্যা  শুরু হয়। যার ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয় এবং পেটে গ্যাস জমে পেট ফাঁপার সমস্যা সৃষ্টি হয়।

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে

নুডলস অনেকটা সময় ফ্রেশ রাখার জন্য অর্থাৎ অতিরিক্ত শুকিয়ে যাতে না যায় সে কারণে ব্যবহার করা হয় প্রোপালিন গ্লাইকল। যা আমাদের দেহ খুব দ্রুত শুষে নেয় এবং এই কেমিক্যালটি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই নষ্ট করে দেয়।

অতিরিক্ত ওজন বৃদ্ধি

নুডলসের অতিরিক্ত সোডিয়াম আমাদের দেহকে মোটা হয়ে যেতে বাধ্য করে। আর এই অতিরিক্ত ওজন বাড়ার কারণে ওজন সংক্রান্ত নানা রোগ দেহে বাসা বাঁধে।

অ্যালার্জি সংক্রান্ত সমস্যা

নুডলসের  স্বাদ বৃদ্ধিতে ব্যবহার করা হয় মনোসোডিয়াম গ্লুটামেট যা দেহে অ্যালার্জি সংক্রান্ত সমস্যার সৃষ্টি করে। যাদের দেহ অ্যালার্জি প্রবণ এই উপাদানে তাদের অতিরিক্ত মাথাব্যথা, পেট জ্বালাপোড়া, অস্বস্তি ও ব্যথা হতে থাকে।

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G