পছন্দ যখন ‘পার্ট টাইম জব’

প্রকাশঃ আগস্ট ৮, ২০১৫ সময়ঃ ২:৪২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৭ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

part time jobলেখাপড়া বা চাকরির ফাঁকে বাড়তি টাকা উপার্জন করতে অনেকেই পার্ট টাইম জব করেন। শিক্ষাজীবন শেষ করে ফুল টাইম কাজ না পাওয়ায় কিংবা চাকরির নির্ধারিত সময়ের পর পার্ট টাইম জব করা যায়।

কখনো কখনোও উপার্জন পুরোপুরি হচ্ছে না বলে মনে হলেও পাশাপাশি অন্য অনেক কাজ করা যায়।

পার্ট টাইম জব করতে চাইলে যেসব বিষয় আপনি নির্বাচন করতে পারেন :

অভিনয় :

অভিনয়ে সবারই কম বেশি আগ্রহ রয়েছে। আমাদের দেশে অভিনয়কে শুধু পেশা হিসেবে সবাই নিতে পারেননি। পাশাপাশি তাদের অন্য কাজ করতে হয়। আপনার যদি অভিনয়ের দক্ষতা বা অভিজ্ঞতা থাকে তবে যোগাযোগ করুন নির্মাতাদের সঙ্গে। সুযোগ হলেও হতে পারে। একবার সুযোগ হয়ে গেলেই বাড়তি আয় সুনিশ্চিত।

নির্মাণ :

বিভিন্ন টেলিভিশন চ্যানেলের জন্য নির্মাণ করতে পারেন নানা রকম অনুষ্ঠান। হতে পারেন নাটক, চলচ্চিত্র, ম্যাগাজিন কিংবা বিজ্ঞাপনচিত্র নির্মাতা। মূলত সরকারি ছুটির দিনগুলোতেই নির্মাণের কাজ হয়ে থাকে। তাই এ সুযোগটাও কাজে লাগাতে পারেন। ক্যারিয়ারে যোগ করতে পারেন একটি নতুন অধ্যায়।

প্রযোজনা :

যে কোনো অনুষ্ঠান নির্মাণে আপনি প্রযোজনা করতে পারেন। প্যাকেজ ও ধারাবাহিক নাটক, টেলিফিল্ম, শর্টফিল্ম ও চলচ্চিত্রেও প্রযোজনা করতে পারেন। শখে বা যারা বিত্তশালী পরিবারের সন্তান তাদের জন্য প্রযোজনা করা সহজ হবে। এক্ষেত্রে ব্যবসায়ীরা বিনিয়োগ করতে পারেন। অনুষ্ঠান প্রচার হলে আপনি আপনার লভ্যাংশ পেয়ে যাবেন। তবে বিনিয়োগের জন্য যোগাযোগ করতে হবে নির্মাতাদের সাথে।

মডেলিং :

বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে চাকরিজীবীরাও মডেলিং করতে পারেন। চেষ্টা করতে পারেন সব বয়সের ব্যক্তিরাই। কোন পণ্যের জন্য কোন বয়সের মডেল দরকার তাতো কেবল নির্মাতা বা আলোকচিত্রীই বলতে পারেন। তাই আপনার ছবি ও বায়োডাটা দিয়ে রাখেন বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থায়। কারণ বিভিন্ন পণ্যের মডেল হতে পারলেই মিলবে অতিরিক্ত অর্থ।

প্রচ্ছদ তৈরি :

আপনার যদি আঁকাআঁকির অভ্যাস বা দক্ষতা থাকে তবে যে কোনো বইয়ের প্রচ্ছদ করতে পারেন। বর্তমান আধুনিক যুগে রং তুলি ছাড়াও ফটোশপের মাধ্যমে করা যায় হরেক রকম প্রচ্ছদ। কাজটা করতে পারেন বাসায় বসেই। সময় দিতে পারেন প্রকাশনা সংস্থায় বা পত্রিকা অফিসেও। সৃজনশীল কাজ হলেও বেশ লাভজনক এটি।

অনুবাদ :

বিভিন্ন সংবাদপত্র, অনুবাদ কেন্দ্র, প্রকাশনীতে অনুবাদের কাজ করতে পারেন। বিশেষত ইংরেজি থেকে বাংলায়, বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করার যোগ্যতা থাকলে আপনি অনায়াসে সুযোগটি লুফে নিতে পারেন।

বিক্রয় প্রতিনিধি :

কমিশনের ভিত্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানের পণ্য বিক্রয়ের কাজ করতে পারেন। এর জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে নিতে পারেন।

ট্যাক্সি চালক :

পেশা হিসেবে কোনোটাকেই ছোট করে দেখতে নেই। লেখাপড়া বা চাকরির পাশাপাশি ট্যাক্সি চালানো লজ্জার কিছু নয়। গাড়ি চালানোর দক্ষতা থাকলে ট্যাক্সি চালিয়েও বাড়তি আয় সম্ভব। অনেক কোম্পানি ট্যাক্সি ভাড়া দিয়ে থাকে। আপনাকে ট্যাক্সি কিনে নিতে হবে না।

ব্যবসা :

অনেকেই লেখাপড়া বা চাকরির পাশাপাশি ব্যবসা করে থাকেন। আপনিও শুরু করতে পারেন। অনেক ব্যবসাই বাসায় বসেই করা যায়। অবসর সময়টাকে কাজে লাগালে ব্যবসা থেকেও আপনার আয় হতে পারে।

কম্পিউটার মেরামত :

অনেকেই কম্পিউটারের হার্ডওয়্যার বা সফটওয়্যারের ওপর দক্ষ হয়ে ওঠেন। চাকরির পাশাপাশি কম্পিউটার ঠিকঠাক করে দেয়ার কাজ করতে পারেন।

গাইড :

যারা পর্যটনবান্ধব শহরে বাস করেন তারা প্রায় সময় পর্যটকদের গাইড হতে পারেন। এদের হোটেল কক্ষ ঠিক করে দেয়াসহ নানা কাজে মেলে কমিশন।

 

প্রতিক্ষণ/এডি/তাফসির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G