পাকিস্তান-আফগান সীমান্তে গোলাগুলি, ক্রসিং বন্ধ

প্রকাশঃ নভেম্বর ২২, ২০২২ সময়ঃ ১২:২৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

প্রাণঘাতী গোলাগুলির কারণে পাকিস্তান ব্যস্ত আফগান সীমান্ত ক্রসিং বন্ধ করে দিয়েছে। পাকিস্তান সোমবার বাণিজ্য ও পথচারী চলাচলের জন্য আফগানিস্তানের সাথে একটি গুরুত্বপূর্ণ দক্ষিণ-পশ্চিম সীমান্ত ক্রসিং পুনরায় খুলে দিয়েছে। একজন আফগান “সন্ত্রাসী”-র দ্বারা পাকিস্তানি নিরাপত্তারক্ষীকে হত্যার ঘটনায় এক সপ্তাহ পর ইসলামাবাদ এ ঘোষণা দেয়।

১৩ নভেম্বর দুই দেশের মধ্যে চমন সীমান্ত টার্মিনালে ফ্রেন্ডশিপ গেট নামে পরিচিত এই মারাত্মক গোলাগুলি হয়। যাতে দুই সেনা আহত হয়। চমন জেলা প্রশাসনের একজন শীর্ষ কর্মকর্তা আব্দুল হামিদ জেহরি রবিবার ঘোষণা করেছেন, তালেবান সরকারের কাছ থেকে “অপরাধীকে শীঘ্রই গ্রেপ্তার করা হবে এবং কঠোর শাস্তি দেওয়া হবে।”

তালেবান অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, আততায়ী তাদের একজন সীমান্ত রক্ষী ছিল। তাকে সনাক্ত করতে এবং গ্রেপ্তারের জন্য দ্রুত তদন্ত শুরু করা হয়েছে।

হামলার পরপরই ভয়েজ অব আমেরিকা-এর সাথে শেয়ার করা নিরাপত্তা ক্যামেরার ফুটেজে দেখা গেছে, বন্দুকধারী বেশ কয়েকজন তালেবান প্রহরীর একটি দলের মধ্যে থেকে দ্রুত তার অস্ত্র বের করে আনে এবং অন্যান্য অংশীদারদের সাথে আফগান দিকে ফিরে যাওয়ার আগে একটি প্রবেশ পয়েন্টের কাছে পাকিস্তানি সৈন্যদের লক্ষ্য করে গুলি চালায়। তাদের মধ্যে একজন পরে ফিরে আসে এবং নিরাপত্তা ক্যামেরায় বেশ কয়েকটি গুলি ছুড়তে দেখা যায়, অবশেষে এটি ক্ষতিগ্রস্থ হয়।

চমন টার্মিনাল এবং উত্তর-পশ্চিম তোরখাম সীমান্ত ক্রসিং আফগানিস্তানের প্রধান বাণিজ্য ও ট্রানজিট রুট হিসেবে কাজ করে পাকিস্তানের মধ্যে বাণিজ্যের জন্য। প্রায় ২ হাজার ৬০০ কিলোমিটার সীমান্তে আরও কয়েকটি ছোট টার্মিনাল রয়েছে যা দুটি দেশকে আলাদা করে রেখেছে।

সপ্তাহব্যাপী সীমান্ত বন্ধ থাকায় দুই দেশের মধ্যে আফগান ট্রানজিট বাণিজ্য পণ্য ও মালবাহী পণ্যবাহী শত শত ট্রাক আটকা পড়েছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G