প্রাকৃতিক উপায়ে ধুমপান ত্যাগ!

প্রকাশঃ এপ্রিল ১৯, ২০১৫ সময়ঃ ১০:৩৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডটকম:

natural-remedies-for-smokingধূমপান স্বাস্থ্যের পক্ষে বেশ ক্ষতিকর এবং ক্যান্সারের কারণ একথা সর্বজনবিদিত। তবুও প্যাকেটে লেখা সতর্কবানীকে উপেক্ষা করে নিজের বিপদ ডেকে আনেন ধূমপায়ীরা। কেউ কেউ আবার অনেক চেষ্টা করেও এই নেশা রোধ করতে পারেন না।

কিছু সাধারণ এবং প্রাকৃতিক উপায়ে এই ধূমপান থেকে রেহাই পাওয়া যেতে পারে বলে জোরাল দাবি করেছেন চিকিৎসকরা। যদি আপনি অতিরিক্ত ধূমপান করেন, তাহলে শরীরে জমা বিষাক্ত পদার্থগুলিকে পরিষ্কার করা অবশ্যই প্রয়োজন। তাই, বিশেষজ্ঞরা কিছু স্বাভাবিক এবং সহজ উপায়ের কথা জানাচ্ছেন।

১. বিশেষজ্ঞদের পরামর্শ প্রচুর পরিমাণ ঠাণ্ডা পানি পান করার জন্য৷ তবে খুব ঠাণ্ডা বা ফ্রিজে রাখা পানি পান করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। আর এই পানীয় যদি তামার পাত্রে রাখা যায় তাহলে শরীরে ধূমপানের ফলে সৃষ্ট ময়লা কিছুটা পরিষ্কার হবে।

২. অশ্বগন্ধা, ত্রিফলা এবং সুদর্শণচূর্ণ আমাদের শরীরে জমে থাকা দূষিত উপাদানগুলোকে বিষক্ষয় করতে সাহায্য করে। তবে এইগুলো সেবন করার আগে ডাক্তারের পারমর্শ নিয়ে ব্যবহার করা ভাল।

৩. প্রথম প্রথম ধূমপান ছেড়ে দিতে ভীষণ কষ্ট হতে পারে। তাই ধূমপান থেকে নিজেকে একটু দূরে রাখতে চাইলে, নিকোটিন যুক্ত সিগারেটের বদলে হার্বাল সিগারেট যেমন, হলুদ, তুলসি, লবঙ্গ, দারুচিনি এবং এলাচ দিয়েই তৈরি সিগারেট ব্যবহার করাকেই সবথেকে ভাল উপায় বলে পরামর্শ দেন আয়ুর্বেদিক ডাক্তাররা।

৪. মাঝে মাঝে আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা আরও একটি পরামর্শ দিয়ে থাকেন। তাঁরা বলছেন আদা, হলুদ, আমলা গুঁড়ো করে মিশ্রণ বানিয়ে একটি বলের আকারে গড়ে মুখের মধ্যে কিছুক্ষণ রেখে দেওয়া যেতে পারে। এই মিশ্রণ রোজ বা সপ্তাহে কয়েকদিন খেলে সিগারেটের প্রতি আকর্ষণ একেবারেই চলে যাবে বলে ৷

৫. ধূমপান হঠাৎ করে ছেড়ে দেওয়ার পর  খাবার খেতে গেলেই অনেকের মুখে একরকমের তেঁতো স্বাদ লাগে। তাই এই সময় কিছুদিন নিরামিষ খাওয়ার কথা বলছেন চিকিৎসকরা। অ্যালকালিন জাতীয় খাবার যেমন শাক-সবজি, ফল, শুকনো বাদাম, ইত্যাদি খাওয়ার চেষ্টা করতে হবে। পাঁউরুটি, দুধ থেকে তৈরি খাবার, চা, কফিকে একটু এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। সপ্তাহ খানেক এইরকম খাবার খেলেই মুখে আবার স্বাভাবিক স্বাদ ফিরে পাবেন।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G