ফেসবুকের বিকল্প বাংলাদেশের ‘মুখোশ’

প্রকাশঃ আগস্ট ৫, ২০১৫ সময়ঃ ৪:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

mukoshদেশীয় প্রযুক্তির কথা ভুলে গিয়ে আমাদের তরুণরা দিনদিন ঝুঁকছে বিদেশি প্রযুক্তির দিকে। সাথে সাথে হারিয়ে ফেলছে নিজেদের স্বকীয়তা । তবে  বাঙ্গালীরা চাইলে যে গুগল বা ফেসবুকের মত  অনেক কিছুই করতে পারে এবং তাদের সে যোগ্যতা আছে তার প্রমান দিতেই বরিশালের কয়েকজন কলেজ পড়ুয়া ছাত্ররা মিলে  সম্পূর্ন দেশীয় প্রযুক্তিতে গড়ে তুলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ‘মুখোশ’।  বরিশাল সৈয়দ হাতেম আলী কলেজের  প্রথম বর্ষের ছাত্র আইদিদ আলম এবং তাঁর সমমনা ৫ জন বন্ধু সাফায়েত মোস্তফা জিদান,আহনাফ আরাফ,সজীব কিশোর চক্রবর্তী,অনিক সাহা এবং অপূর্ব অহম হচ্ছে মুখশ’র নেপথ্যের কুশীলব।

মুখোশর প্রধান যোগাযোগ কর্মকর্তা ও আই জিনিয়াস অপূর্ব অহম বলেন, বাংলাদেশকে ভালোবাসি বলে এই উদ্যোগ হাতে নিয়েছে । সাইটে  নিয়মিত আসা যাওয়া  করলে ব্যাবহারকারীরা  বাংলাদেশ সম্পর্কে অনেক কিছুই জানতে পারবেন শুধু মাত্র ওয়েলকাম পেইজ এর মাধ্যমে।  তবে  সাইটির সিকিউরিটি কিন্তু  অত্যন্ত প্রখর। মুখোশ ব্যবহারকারীদের দেয়া হবে সর্বোচ্চ নিরাপত্তা।হ্যাক হওয়ার সুযোগ নেই একেবারেই।

আর যদি হ্যাক হয়ে তাহলে  রিপোর্ট বা ইমেল করে জানানোর ২৮ ঘন্টার মধ্যে আইডি ফেরত পাওয়ার নিশ্চয়তা দিয়েছে খোদ খুদে উদ্ভাবকরা। যেহেতু মুখোশ বাংলাদেশি সামাজিক প্রতিষ্ঠান সেহেতু থাকছে বাড়তি নিরাপত্তা।  ইউজারের কোন অশ্লীল এক্যটিভিটি, অথবা অন্য কোন ইউজারের ক্ষতি হয় এমন কোন এক্যভিটি হয় সাথে সাথে তাকে সর্তক বার্তা দেয়া হবে এবং তার এ্যক্টিভিটি মুছে দেয়া হবে। থাকছে ২৪ ঘন্টা অনলাইন ও অফলাইন সেবা। মুখোশের টুকিটাকি ডেভলপিং এবং রক্ষনাবেক্ষনের কাজে যুক্ত হয়ে অনেকেই বাড়তি আয় করতে পারবে।

সামাজিক যোগাযোগের পাশাপাশি ওদের মাথায় রয়েছে ই-কমার্সের মত ভাবনা চিন্তা। এমনটাই বলছিলেন মুখোশ’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আইদিদ আলম।

প্রতিক্ষণ/এডি/সজল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G