ভয়েস অফ আমেরিকার সাংবাদিক-কে মিয়ানমার ২ বছরের সাজা দিয়েছে

প্রকাশঃ নভেম্বর ২৭, ২০২২ সময়ঃ ১২:৩১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

মিয়ানমারের একটি আদালত সাংবাদিক এবং ভয়েস অফ আমেরিকার (ভিওএ) প্রতিনিধি সিথু অং মিন্টকে দুই বছরের শ্রম সাজা দিয়েছে। ইয়াঙ্গুন আদালত দেশের দণ্ডবিধির ৫০৫(এ) ধারার অধীনে সিথু অং মিন্টকে দোষী সাব্যস্ত করেছে। যা সশস্ত্র বাহিনীর অবমাননা করার সাথে সম্পর্কিত বলেছে মিয়ানমারের আদালত।

অক্টোবরে একটি আদালত তাকে উসকানি দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করার আগে সিথু অং মিন্ট ইতিমধ্যেই শ্রম সহ তিন বছরের সাজা ভোগ করছেন। সাংবাদিকের প্রতিনিধিত্বকারী আইনজীবী বলেছেন, সিথু অং মিন্ট সর্বশেষ শাস্তির বিরুদ্ধে আপিল করার পরিকল্পনা করছেন। নিরাপত্তার কারণে পরিচয় প্রকাশ না করতে চাওয়া ওই আইনজীবী আরও বলেন, রাষ্ট্রের মানহানির অভিযোগে সাংবাদিককে তৃতীয় বিচারের মুখোমুখি করা হয়েছে।

সিথু অং মিন্টকে ২০২১ সালের আগস্টে ইয়াঙ্গুনের বাহান টাউনশিপে প্রথম আটক করা হয়েছিল। মিলিটারি কাউন্সিল বলেছে, সিথু অং মিন্টকে ভিওএ এবং ফ্রন্টিয়ার নিউজের মাধ্যমে সামরিক এবং তত্ত্বাবধায়ক সরকারের সমালোচনামূলক নিবন্ধ লেখার জন্য গ্রেপ্তার করা হয়েছিল।

আগের আদালত যখন সিথু অং মিন্টকে সাজা দেয়, তখন ভিওএ-এর ভারপ্রাপ্ত পরিচালক ইয়োলান্ডা লোপেজ একটি বিবৃতিতে বলেছেন, সেনাবাহিনীকে অবশ্যই “সাংবাদিকদের নির্বিচারে গ্রেপ্তার এবং আটক করা এবং এর পরে আশাহীন আইনি প্রক্রিয়া বন্ধ করতে হবে। মিয়ানমারের জনগণ এমন একটি সমাজে বসবাসের যোগ্য যেখানে সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ গ্রহণ করে।”

সিথু অং মিন্ট মায়ানমারে স্থানীয় মিডিয়া এবং তার ব্লগে রাজনীতি, ব্যবসা এবং সামাজিক সমস্যা নিয়ে রিপোর্ট করার জন্য খুবই পরিচিত। তিনি ২০১৪ সাল থেকে ভিওএ-এর একজন অবদানকারী, সাপ্তাহিক সংবাদ বিশ্লেষণ প্রদান করছেন।

রিপোর্টিং আসিয়ানের মতে, ২০২১ সালের ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে কর্তৃপক্ষ স্বাধীন সাংবাদিকদের বিরুদ্ধে সামরিক বা রাষ্ট্রের উসকানি এবং মানহানির অভিযোগ ব্যবহার করছে। অভ্যুত্থানের পর থেকে ১২০ জনেরও বেশি সাংবাদিককে আটক করা হয়েছে। প্রায় ৫০ জন এখনও জেল হাজতে রয়েছে।  আরো সাংবাদিকদের মিয়ানমার জান্তা সরকার গ্রেপ্তারের জন্য সন্ধান করছে৷

এর আগে নভেম্বরে জান্তা পাঁচজন স্থানীয় সাংবাদিক এবং একজন জাপানি চলচ্চিত্র নির্মাতাসহ হাজার হাজার বন্দিকে মুক্তি দেয়। মিয়ানমারের সামরিক বাহিনীর একজন মুখপাত্র আগে ভিওএ- কে বলেছে, জান্তা তাদের কাজের জন্য সাংবাদিকদের গ্রেপ্তার করে না।

আরএসএফ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলি দেশটির সাংবাদিকদের উপর উচ্চ সংখ্যক গ্রেপ্তার এবং চাপের নিন্দা করেছে৷

জাপানি সাংবাদিক তোরু কুবোতা, তিনি নভেম্বরে সাধারণ ক্ষমাতে মুক্তি পেয়েছিলেন। তাকেই জুলাই মাসে সরকার বিরোধী বিক্ষোভ কভার করার জন্য আটক করা হয়েছিল।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G