‘ভালোবাসার রবি’ প্রেম পর্বের গান দিয়ে সাজানো : অনিমা রায়

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৮, ২০১৫ সময়ঃ ১:৫৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৭ অপরাহ্ণ

বিনোদন প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

aa5অনিমা রায় যিনি তরুণ প্রজন্মের রবীন্দ্রসংগীত শিল্পী । রবি ঠাকুরের গান এবং পঞ্চকবির গান সাধনায় নিবেদিত এই শিল্পী প্রথম অ্যালবাম প্রকাশ করেন ২০০৮ সালে।

কলকাতা থেকে প্রকাশিত এই অ্যালবামের নাম ‘অচেনা পরদেশী’। এরপর ‘কোথা যাও’, ‘আমি চিত্রাঙ্গদা’, ‘ইচ্ছামতি’ ও ‘রবির আলো’ প্রসংশিত হয় শ্রোতামহলে।

সংগীত চর্চার পাশাপাশি বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রভাষক অনিমা রায়। সাক্ষাতকারে আজকের অতিথি এই গুনী শিল্পী-

 

**: ক্রিকেটের গান গাইলেন আপনি। অভিজ্ঞতা কেমন?
অনিমা রায়: অভিজ্ঞতা চমৎকার। ক্রিকেট নিয়ে অনেকগুলো গান তৈরী হয়েছে। কিন্তু একমাত্রে এই গানটিতেই আধুনিক, নজরুল, রবীন্দ্র- সবধনের শিল্পী কণ্ঠ দিয়েছে। আর আমি যেহেতু আধুনিক গান গাই না, গানটিতে কণ্ঠ দিয়ে খুব ভালো লেগেছে। গীতিকার, সংগীতায়োজক, সহশিল্পীরা এবং সকলেই খুব আন্তরিক ছিলেন। এই প্রথম আমি ক্রিকেট নিয়ে গান গাইলাম।

**: বর্তমানে অ্যালবাম নিয়ে পরিকল্পনা কি?
অনিমা রায়: মার্চের শেষ সপ্তাহে আমি কলকাতা যাচ্ছি। ২৫শে বৈশাখ উপলক্ষ্যে একটি অ্যালবাম করবো লেজার ভিশনের ব্যানারে। রবি ঠাকুরের প্রেম পর্বের গান দিয়ে সাজানো হবে অ্যালবামটি। প্রত্যুষ ব্যানার্জির সংগীতায়োজনে অ্যালবামটির নাম ঠিক করা হয়েছে ‘ভালোবাসার রবি’। এটা হবে আমার ষষ্ঠ অ্যালবাম।

**: আপনার প্রথম অ্যালবাম প্রকাশিত হয় কলকাতা থেকে। কলকাতার অন্য কোন অ্যালবামে কি কাজ করছেন?
অনিমা রায়: ভারতের বিখ্যাত বাচিক শিল্পী রত্না মিত্র এবং আমার একটি অ্যালবাম প্রকাশ পাবে। সেখানে থাকবে রত্না মিত্রর আবৃত্তি এবং আমার কণ্ঠ। কলকাতা থেকে অ্যালবামটি প্রকাশিত হবে কবিগুরুর জন্মদিনেই।

**: অন্য কোন অ্যালবামের পরিকল্পনা রয়েছে কি?
অনিমা রায়: আসলে দেশে প্রকাশের জন্যই আরেকটি অ্যালবামের কাজও করবো কলকাতায়। রবি ঠকুরের স্বদেশ পর্যায়ের গান দিয়ে সাজানো হবে অ্যালবামটি। এখনও নাম ঠিক করা হয়নি। এ বছরের শেষের দিকে বিজয় দিবস উপলক্ষ্যে অ্যালবামটি প্রকাশ করার ইচ্ছা আছে।

**: পঞ্চকবির গান নিয়ে অ্যালবাম করার কথা ছিল-
অনিমা রায়: পঞ্চকবির গান নিয়ে অ্যালবাম করার পরিকল্পনা ছিল। কিন্তু এখন ভাবছি, তিনজন কবির গান নিয়েই অ্যালবামটি সাজাবো। পরিকল্পনা হলেও অ্যালবামের প্রাথমিক কাজ এখনও শুরু করিনি।

**: শিক্ষকতা এবং শিক্ষাজীবনের বর্তমান অবস্থা কি?
অনিমা রায়: শিক্ষকতা ভালোই চলছে, আন্তরিকভাবেই শিক্ষাদানের চেষ্টা করি। আর আমার শিক্ষাজীবনও ভালো চলছে। পিএইচডির কাজ এগিয়ে চলছে। অধ্যাপক বিশ্বজিৎ ঘোষের তত্ত্বাবধায়নে ‘পঞ্চকবির ভাবনায় স্বদেশ’ বিষয়টি নিয়ে পিএইচডি করছি আমি।

**: মঞ্চ কিংবা টেলিভিশন অনুষ্ঠান কেমন চলছে?
অনিমা রায়: ঈশ্বরের আশীর্বাদে ভালো। রবি ঠাকুরের গান ও পঞ্চকবির গান গাইতে আমাকে টেলিভিশন থেকে ডাকে- আমি কৃতজ্ঞ।

প্রতিক্ষণ/এডি/সুমন, সূত্র: বাংলামেইল.

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G