বাইডেন রিজার্ভ থেকে ১৫ মিলিয়ন ব্যারেল তেল ছাড়বেন

প্রকাশঃ অক্টোবর ২০, ২০২২ সময়ঃ ৩:০৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৯ পূর্বাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন বুধবার মার্কিন রিজার্ভ থেকে ১৫ মিলিয়ন ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দেন। যা ওপেক ও অন্য দেশগুলির দ্বারা ঘোষিত সাম্প্রতিক উৎপাদন লক্ষ্যমাত্রা হ্রাসের প্রতিফল। তিনি আরও বলছেন যে, এই শীতে আরও তেল বিক্রি সম্ভব, কারণ তার প্রশাসন আগামী মাসের মধ্যবর্তী নির্বাচনের আগে গ্যাসের দামের সাথে লড়াই করার জন্য তাড়াহুড়া করছে।

বাইডেন কৌশলগত রিজার্ভ থেকে ড্র-ডাউন ঘোষণা করতে বুধবার বৈঠক করেন। প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা মঙ্গলবার বাইডেনের পরিকল্পনার রূপরেখা প্রকাশ না করার শর্তে জানিয়েছে, এটি মার্চ মাসে বাইডেন কর্তৃক অনুমোদিত ১৮০ মিলিয়ন ব্যারেল তেল বাজারে ছাড়ার কথা ছিল। যা প্রাথমিকভাবে ছয় মাসের মধ্যে হওয়ার কথা ছিল। বর্তমান পরিস্থিতি ১৯৮৪ সাল থেকে কৌশলগত রিজার্ভকে সর্বনিম্ন স্তরে পাঠিয়েছে। অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধি না করা পর্যন্ত বাইডেন প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার পরিকল্পনা হাতে নিয়েছে। রিজার্ভে এখন প্রায় ৪০০ মিলিয়ন ব্যারেল তেল রয়েছে।

বাইডেন প্রশাসন ঘোষণা দিয়েছে- তেলের অতিরিক্ত রিলিজ সম্ভব- – –

দাম কম রাখার জন্য এই শীতে অতিরিক্ত তেন ছাড়ার অনুমতি দেবেন বাইডেন। তবে প্রশাসনিক কর্মকর্তারা বিস্তারিত বলেননি যে রাষ্ট্রপতি কতটা ঝুঁকি নিয়ে ইচ্ছুক হবেন, বা ড্র-ডাউন শেষ করার জন্য তারা কতটা দেশীয় এবং উৎপাদন বাড়াতে চান।

বাইডেন আরও বলেন, মার্কিন সরকার তেলের কৌশলগত রিজার্ভ পুনরুদ্ধার করবে, যখন তেলের দাম প্রতি ব্যারেল ৬৭ ডলার থেকে ৭২ ডলার এর চেয়ে কম হবে। প্রশাসনের কর্মকর্তারা দাবি করেন যে চাহিদার বেসলাইন স্তরের গ্যারান্টি দিয়ে দেশীয় উৎপাদন বৃদ্ধি করা সম্ভব।

যদিও গ্যাসের দামের কারণে বাইডেন এখনও রাজনৈতিক মাথাব্যথার মুখোমুখি। এএএ রিপোর্ট করেছে, গ্যাসের গড় ৩.৮৭ ডলার প্রতি গ্যালন। এটি গত সপ্তাহে কিছুটা কমেছে, তবে এটি এক মাস আগের থেকে বেড়েছে। দামের সাম্প্রতিক বৃদ্ধি আগের গতিকে থামিয়ে দিয়েছে।

মার্কিন ভোটাররা সস্তা পেট্রোল চাইলেও, বিশ্বব্যাপী দুর্বল অর্থনীতির কারণে প্রত্যাশিত সরবরাহ বাস্তবায়িত হচ্ছে না। মার্কিন সরকার গত সপ্তাহে তাদের আগাম ঘোষণা ফিরিয়ে নিয়েছে। বলেছে যে দেশীয় সংস্থাগুলি ২০২৩ সালে সেপ্টেম্বরে আগের ঘোষণার চেয়ে ২৭০,০০০ কম ব্যারেল তেল উৎপান করবে। বিশ্বের উৎপাদন সেপ্টেম্বরে ঘোষণার চেয়ে দিনে ৬০০,০০০ ব্যারেল কম হবে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G