‘সৌদিতে মার্কিন নাগরিক আটক’ – যুক্তরাষ্ট্রের উদ্বেগ

প্রকাশঃ অক্টোবর ১৯, ২০২২ সময়ঃ ১:৩৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৪ পূর্বাহ্ণ

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট নিশ্চিত করেছে যে সৌদি আরবে একজন সৌদি-আমেরিকান নাগরিককে আটক করা হয়েছে। এ নিয়ে ওয়াশিংটন বারবার তার উদ্বেগ প্রকাশ করেছে। চলতি মাস অক্টোবরের শুরুতে সৌদি আরব সৌদি-আমেরিকান সাদ ইব্রাহিম আলমাদিকে ১৬ বছরের কারাদণ্ড দিয়েছে। ওয়াশিংটন পোস্ট  জানিয়েছে, টুইটে সৌদি সরকারের সমালোচনা করাই মুল কারণ।

আলমাদির বিরুদ্ধে “সন্ত্রাসী মতাদর্শকে আশ্রয় দেওয়ার, রাজ্যকে অস্থিতিশীল করার চেষ্টা করার পাশাপাশি সন্ত্রাসবাদকে সমর্থন ও অর্থায়ন করার অভিযোগ আনা হয়েছে।”- ওয়াশিংটন পোস্ট জানিয়েছে। তাকে ১৬ বছরের ভ্রমণ নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছিল।

আমেরিকান স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র সৌদি আরবে আলমাদির আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে অভিযোগটি চিহ্নিত করতে বা ঠিক কখন তাকে আটক করা হয়েছিল তা বলতে অস্বীকার করেছেন। মুখপাত্র, নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ওয়াশিংটন আলমাদির গ্রেপ্তারের পর থেকে তার মামলাটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

“এটি হওয়ার পর থেকে, আমরা ধারাবাহিকভাবে এবং নিবিড়ভাবে এই মামলার বিষয়ে ওয়াশিংটন এবং রিয়াদ উভয়ের উর্ধ্বতন স্তরে বেশ কয়েকবার আমাদের উদ্বেগ উত্থাপন করেছি এবং তা অব্যাহত রাখব। সৌদি সরকার এই বিষয়টি সমাধান করার জন্য আমরা যে অগ্রাধিকার দিয়েছি তা বোঝে। শান্তিপূর্ণ অভিব্যক্তিকে কখনই অপরাধী করা উচিত নয়।” – আমেরিকান মুখপাত্র।

খবরটি এমন এক সময়ে এসেছে যখন বাইডেন প্রশাসন সৌদি আরবের সাথে তার সম্পর্কের পুনর্মূল্যায়ন করতে চাইছে। ওয়াশিংটন আগে আলমাদির আটকের কথা প্রকাশ করেনি, যদিও পোস্ট রিপোর্ট করেছে যে গত নভেম্বরে তিনি রিয়াদ সফর করার সময় তাকে প্রথম আটক করা হয়েছিল।

বিদেশী সরকার কর্তৃক কয়েক ডজন আমেরিকান নাগরিক বিদেশে আটক রয়েছে বলে মনে করা হয়। কিছু রাশিয়া, ইরান এবং চীনের মতো শীর্ষ মার্কিন প্রতিপক্ষ আমেরিকান নাগরিক আটক করেছে। মার্কিন মিত্রের পক্ষে আমেরিকান নাগরিকদের আটক করা অস্বাভাবিক।

সাম্প্রতিক মাসগুলিতে, বাইডেন প্রশাসন অর্ধ ডজন মার্কিন নাগরিকের স্বাধীনতা সুরক্ষিত করার জন্য রাশিয়া এবং ভেনিজুয়েলার সাথে বন্দী অদলবদল করে স্বদেশে বন্দিদের আনার প্রচেষ্টা জোরদার করেছে। মাদকের অভিযোগে রাশিয়ায় কারাগারে বন্দী ডব্লিউএনবিএ তারকা ব্রিটনি গ্রিনার এবং সাবেক মার্কিন মেরিন পল হুইলানের মুক্তির জন্য ওয়াশিংটন মস্কোর সাথে আলোচনা করছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G