যুক্তরাজ্যের রাতভর তুষারপাত, সব ফ্লাইট বাতিল

প্রকাশঃ ডিসেম্বর ১২, ২০২২ সময়ঃ ২:৪৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৮ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

শনিবার সন্ধ্যার পর থেকে রোববার ভোর পর্যন্ত যুক্তরাজ্যে টানা ভারি তুষারপাত চলেছে। সব ফ্লাইট বাতিল করেছে দেশটির আবহাওয়া দপ্তর। এছাড়া সকালের পর জরুরী অবস্থাও ঘোষণা দিয়েছে আবহাওয়া দপ্তর।

যুক্তরাজ্যের অধিকাংশ এলাকায় ব্যাপক তুষারপাতের জেরে সোমবারের প্রায় সব ফ্লাইট বাতিল করেছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের ৪ বিমানবন্দর— হিথ্রো, স্ট্যানস্টেড এবং গ্যাটউইক ও লুটন। মুলত ভারি তুষারপাতদের কারণে রোববারের সব ফ্লাইট বাতিল করেছে যুক্তরাজ্যের ইংল্যান্ডের উত্তরপূর্বাঞ্চলীয় শহর ও দেশটির শিল্প এলাকা বলে পরিচিত ম্যাঞ্চেস্টারও।

বিভিন্ন অঞ্চলে তুষারপাত অব্যাহত থাকা ও রাস্তায় জমে থাকা তুষার এখনও সম্পূর্ণ অপসারণ করা সম্ভব না হওয়ায় চালকদের সতর্কভাবে গাড়ি চালাতে অনুরোধ জানিয়েছে যুক্তরাজ্যের সড়ক যোগাযোগ ও পরিবহন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। সেই সঙ্গে বৈরী আবহাওয়া পরিস্থিতির কারণে স্কটল্যান্ড, লন্ডন, দক্ষিণপশ্চিম ইংল্যান্ডে জারি করা হয়েছে হলুদ সতর্কসংকেত।

রোববার এক বিবৃতিতে স্ট্যানস্টেড বিমানবন্দর কর্তপক্ষ জানিয়েছে, বন্দরে অপেক্ষমান বিমান ও রানওয়েতে তুষারের স্তুপ জমে যাওয়ায় আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘তুষারপাত, ঘন কুয়াশা এব্ং বিমানবন্দরের রানওয়ে ও বন্দরে অপেক্ষমান উড়োজাহাজগুলোতে বরফ জমে যাওয়া রোববারের সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। বন্দরকর্মীরা বরফ পরিষ্কার করছেন।’

‘উড়োজাহাজ ও যাত্রীদের নিরাপত্তাকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দেই। সম্মানিত যাত্রীদেরকে তাদের পরবর্তী ফ্লাইটের সময়সূচি জানতে বিমানবন্দর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের অনুরোধ জানানো হচ্ছে।’ হিথ্রো এবং গ্যাটউইক বিমানবন্দর দুটির কর্তৃপক্ষও রোববার যাত্রী সাধারণের উদ্দেশে যে বিবৃতি দিয়েছে, সেসবেও উল্লেখ করা হয়েছে একই তথ্য।

হিথ্রো বিমানবন্দরের এক কর্মকর্তা বিবিসিকে বলেন, ‘বাতিল হওয়া বিভিন্ন ফ্লাইটের যাত্রীদের প্রতি আমদের অনুরোধ, সংশ্লিষ্ট এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ রাখুন ও তাদের কাছ থেকেই ফ্লাইটের পরবর্তী হালনাগাদ তথ্য আপনারা পাবেন।’

তিনি জানান, শনিবার থেকে এ পর্যন্ত মোট ৫০টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে হিথ্রো বিমানবন্দর কর্তৃপক্ষ। স্ট্যানস্টেড ও গ্যাটউইক বিমানবন্দর দু’টির কর্মকর্তারা জানিয়েছেন, আজ সোমবার পর্যন্ত সব ফ্লাইট বাতিল করা হয়েছে। মঙ্গলবার থেকে আবার বিমান চলাচল স্বাভাবিক করা হবে।

এদিকে, প্রায় তিন দিন ফ্লাইট বাতিল থাকায় মঙ্গলবার থেকে বিমান চলাচল স্বাভাবিক হলেও ফ্লাইটের শিডিউলে ব্যাপক ঝামেলা বাঁধবে বলে জানিয়েছেন লুটন বিমানবন্দরের এক কর্মকর্তা।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G