রাঙামাটিতে সাংগ্রাই জল উৎসব

প্রকাশঃ এপ্রিল ১৬, ২০১৭ সময়ঃ ৫:৩৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪১ অপরাহ্ণ

মো: সাইফুল উদ্দীন, রাঙামাটি প্রতিনিধি:

বৈসাবিতে রোববার সকালে রাঙামাটির কাউখালী উপজেলার বেতবুনিয়া মাঠে পার্বত্যাঞ্চলের মারমা জনগোষ্ঠীর সবচেয়ে বড় সামাজিক উৎসব সাংগ্রাইয়ে জলকেলি বা জল উৎসব অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে পুরো বেতবুনিয়া এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়।

পার্বত্য জেলার বিভিন্ন অঞ্চল থেকে তরুণ-তরুণীরা জড়ো হয়েছেন এ উৎসবে অংশ নিতে। উৎসবকে কেন্দ্র করে পাহাড়ি বাঙালি মিলন মেলায় পরিণত হয়েছে পুরো এলাকা।

মারমা সংস্কৃতি সংস্থার (মাসস) আয়োজিত জলকেলিতে এসময় প্রধান অতিথি ছিলেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি। অনুষ্ঠানের উদ্বোধন করেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামীলীগের সভাপতি দীপংকর তালুকদার।

রাঙামাটি মাসস-এর সভাপতি অংসুইছাইন চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাঙামাটি জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, সংরক্ষিত সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, রাঙামাটি রিজিয়নের কমান্ডার ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুক ও রাঙামাটির জেলা প্রশাসক মো. মানজারুল মান্নানসহ অন্যান্য অতিথিবৃন্দ।

এসময় প্রধান অতিথি বীর বাহাদুর বলেন, পার্বত্য অঞ্চলের অন্যতম প্রধান উৎসব জল খেলা। যেখানে শুধু মারমা সম্প্রদায়ের লোকেরা নয় সকল জনগোষ্ঠির উৎসবে রূপান্তরিত হয়েছে। আমারা বুঝি ধর্ম যার যার উৎসব হবে সবার। এই উৎসবের আনন্দ সবার মাঝে ছড়িয়ে পড়ুক।

আলোচনা সভা শেষে অতিথিগণ ঘণ্টা বাজিয়ে জলকেলি উদ্বোধন করেন। এরপর সকলে একে-অপরের গায়ে পানি ছিটিয়ে সকল অবসাদ দূর করে দেয়। জলকেলি অনুষ্ঠানের পর মারমা জনগোষ্ঠীর ঐতিহ্যবাহি গান ও নাচ পরিবেশন করা হয়। বিভিন্ন জেলা, উপজেলা থেকে আগত কয়েক হাজার মারমা নারী-পুরুষ একে-অপরের গায়ে পানি ছিটিয়ে উৎসব পালন করে।

এছাড়া সাংগ্রাই উৎসব উপলক্ষে বেতবুনিয়া মাঠে বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে মেলা বসে।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G