রেজওয়ানার অন্তরে রবীন্দ্রনাথ

প্রকাশঃ জানুয়ারি ২১, ২০১৫ সময়ঃ ৫:২০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:২০ অপরাহ্ণ

নিউজ ডেস্ক, প্রতিক্ষণ ডট কম

রেজওয়ানাগত  ১৩ই জানুয়ারি ছিল শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন।ঠিক তার আগের দিনই
প্রকাশিত হল তার ৫০টি গানের একটি এলবাম।এবার তার কিছু কথা তুলে ধরা হলঃ

গতকদিন আগে আপনার ৫০টি গানের একটি অ্যালবাম প্রকাশিত হলো। এ প্রসঙ্গে কিছু বলুন।

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেম-বিরহবিষয়ক সেরা ৫০টি গান দিয়েই এ অ্যালবামটি সাজানো হয়েছে। আমি মনে করি, এটি রবীন্দ্রসংগীত ভক্তদের জন্য দারুণ এক সুসংবাদ। কারণ এ অ্যালবামের মাধ্যমে একসঙ্গে শ্রোতাপ্রিয় ৫০টি গান সংগ্রহ করতে পারবে। অ্যালবামটির নাম ‘গীতপঞ্চাশিকা’। কিছু ভিন্নমাত্রার গান দিয়ে অ্যালবামটি সাজানো হয়েছে। আশা করছি শ্রোতাদের ভালো লাগবে।

নতুন আর কি কি করছেন?

‘আকাশভরা সূর্যতারা’ শিরোনামের একটি অ্যালবাম প্রকাশের অপেক্ষায় আছি। এটি সাজানো হয়েছে কবিগুরুর বিভিন্ন ভাবনার গান দিয়ে। ইচ্ছা আছে অ্যালবামটি দুই বাংলায় একযোগে প্রকাশ করার। এ ছাড়াও ভারতের হিন্দু নবজাগরণের অন্যতম পথিকৃৎ এবং ব্রিটিশ ভারতে জাতীয়তাবাদী ধারণার অন্যতম প্রবক্তা স্বামী বিবেকানন্দের পছন্দের রবীন্দ্রসংগীতের গান নিয়ে আরও একটি অ্যালবাম তৈরি করছি। এটি আগামী মার্চ-এপ্রিলে লন্ডন থেকে প্রকাশ করা হবে। রবীন্দ্রসংগীতের পাশাপাশি প্রাচীন লোকজ ধারার গান নিয়েও আরও একটি অ্যালবাম করার পরিকল্পনা আছে।

দেশের বাইরে কোনো শো আছে?

আগামী ৬ জুন যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড মিউজিক ইনস্টিটিউটের সিম্ফনি স্পেস মঞ্চে একটি শো করতে যাব। অনুষ্ঠানটির শিরোনাম হলো- ‘সংস অব টেগোর’। এ ছাড়া আরও কিছু শো করার কথা আছে।

রবীন্দ্রনাথ ঠাকুরকে কীভাবে দেখেন?

রবীন্দ্রনাথ ঠাকুর আমার অন্তরে বসত করেন। কারণ আমার মনে হয়, আমি যখন জন্ম নেই হয়তো বাবা-মা আমার অন্তরে রবীন্দ্রনাথকে বসিয়ে দিয়েছিলেন। আমি যখন বুঝতে শিখি তখন থেকেই শুনতাম আমার ঘরে রবীন্দ্রনাথের গান বাজছে।

আপনি কী মনে করেন আমাদের দেশে পর্যাপ্ত রবীন্দ্রসংগীত চর্চা হচ্ছে?

যতটুকু হচ্ছে খারাপ নয়। কিন্তু আমি মনে করি, আরও প্রসার করতে হবে। আর এ জন্য আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

কীভাবে এর প্রসার করা সম্ভব?

এ কথাটি বলতে খারাপ লাগে কিন্তু সত্য। তা হলো যখনই রবীন্দ্রনাথ কিংবা নজরুলের জন্ম কিংবা মৃত্যুবার্ষিকী আসে তখনই আমরা তাদের মনে করি ও নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করি। কিন্তু আমি মনে করি, এটি ঠিক নয়। আমরা যদি সবসময় তাদের স্মরণ করি তাহলে হয়তো এই গুণী মানুষগুলোকে আমাদের মাঝে সারা জীবন বাঁচিয়ে রাখতে পারব।

ভবিষ্যৎ পরিকল্পনা কি?

রবীন্দ্রনাথকে অন্তরে নিয়ে জন্মেছি। আর রবীন্দ্রনাথকে অন্তরে নিয়ে যেন মরতে পারি।
প্রতিক্ষণ/এডি/মামুন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G